খাগড়াছড়ি পৌরসভা নির্বাচনঃ সো-ডাউন, পাল্টা সো-ডাউন এর মধ্যদিয়ে মনোনয়নপত্র জমা

148

খাগড়াছড়ি প্রতিনিধিঃ-উৎসবমূখর পরিবেশে খাগড়াছড়ি পৌরসভা নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদপ্রার্থীরা তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। রবিবার দুপুরে খাগড়াছড়ি জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা রাজু আহমেদ এর কাছে মনোনয়ন পত্র জমা দেন আওয়ামীলীগ মনোনিত প্রার্থী নির্মলেন্দু চৌধুরী। এসময় বিপুল সংখ্যক নেতাকর্মী ও সমর্থক সাথে ছিলেন।
রবিবার (২০ ডিসেম্বর) বেলা ১১টার দিকে কয়েক হাজার নেতাকর্মী নিয়ে নিয়ে রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন নির্বাচন অফিসার মো: রাজ আহমেদ-এর কাছে মনোনয়নপত্র দাখিল করেন। এ সময় উপস্থিত ছিলেন, প্রবীন আওয়ামী লীগের নেতা বীর মুক্তিযোদ্ধা রণ বিক্রম ত্রিপুরা, কল্যান মিত্র বড়ুয়া, জেলা আওয়ামী লীগে সাংগঠনিক সম্পাদক দিদারুল আলম, জেলা পরিষদ সদস্য এডভোকেট আশুতোষ চাকমা, শতরূপা চাকমা, মনির হোসেন খান, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক কেএম ইসমাইল হোসেন, জেলা ছাত্রলীগের সভাপতি টিকো চাকমাসহ আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগি সংগঠনের নেতাকর্মীরা।
অন্যদিকে পাল্টা শো-ডাউন করে খাগড়াছড়ি পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন জেলা আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির সদস্য ও বর্তমান মেয়র মো: রফিকুল আলম। তবে তার দাবি প্রতিবারের মত এবারও তিনি স্বতন্ত্র প্রার্থী। বিকাল ৩টার দিকে বিপুল সংখ্যক কর্মী-সমর্থকসহ মিছিল নিয়ে রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার মো: রাজ আহমেদ-এর কাছে মনোনয়নপত্র দাখিল করেন। তবে তাদের মধ্যে দলের তেমন উল্লেখযোগ্য নেতা-কর্মী এ সময় উপস্থিত ছিলেন না। মনোনয়নপত্র দাখিল শেষে মো: রফিকুল আলম সাংবাদিকদের বলেন, জনগণের রায়ের প্রতিফলন ঘটনোর জন্য নির্বাচনে প্রার্থী হয়েছি। আমি বিদ্রোহী প্রার্থী নয়, বিগত দিনের মত এবারও স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছি। তিনি বলেন, আমি আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশি ছিলাম না। আমাকে দাওয়াত করা হয়েছে, আমি দাওয়াতে অংশগ্রহণ করেছি। তিনি বলেন, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনগণের রায়ের প্রতিফলন হলে নির্বাচিত হওয়ার ব্যাপারে শতভাগ আশাবাদী। আপনি আওয়ামী লীগের কোন পদে আছেন এমন প্রশ্নের জবাবে মো: রফিকুল আলম বলেন, অনুমোদিত কমিটি যতক্ষন পর্যন্ত আমার হাতে পৌঁছাবেনা ততক্ষন পর্যন্ত বলতে পারবো না আমি কোন পদে আছি, সে পদে নাই।
অপরদিকে, বিপুল সংখ্যক নেতাকর্মী নিয়ে খাগড়াছড়ি পৌরসভা নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ইব্রাহিম খলিল মনোনয়নপত্র দাখিল করেছেন। এ সময় খাগড়াছড়ি জেলা বিএনপির সহ-সভাপতি ময়সোথায়াই চৌধুরী, সাধারণ সম্পাদক এমএন আবছার, যুগ্ন সম্পাদক অনিমেষ চাকমা রিংকু, মোশাররফ হোসেন, সাংগঠনিক সম্পাদক, আব্দুর রব রাজা, সদর উপজেলা বিএনপি’র সভাপতি অশোক মজুমদার, পৌর বিএনপি সাধারণ সম্পাদক আহসান উল্লাহ মিলন, জেলা যুবদলের সভাপতি মাহবুব আলম সবুজ, জেলা ছাত্রদলের সভাপতি শাহেদ হোসেন সুমন, সাধারণ সম্পাদক জাহিদুল আলম, জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সাগর নোমানসহ সকল স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। মনোনয়নপত্র দাখিল শেষে বিএনপির মেয়র প্রার্থী ইব্রাহিম খলিল নির্বাচন অবাধ ও সুষ্ঠু হলে বিজয় নিশ্চিত দাবি করে বলেন, নির্বাচনী মাঠ এখনো পর্যন্ত ভাল আছে। তিনি পেশি শক্তিমুক্ত সবার জন্য সমান মাঠ তৈরি করার জন্য প্রশাসনকে আহবান জানান।
বিএনপির মেয়র প্রার্থী ইব্রাহিম খলিল ইভিএম-এ ভোট গ্রহণ নিয়ে প্রশ্ন তুলে বলেন, সবাই এ মেশিনের ভোট প্রদানে অভ্যস্থ না। কাজে ইভিএম নিয়ে ভোটারদের প্রশিক্ষণের ব্যবস্থা করার আহবান জানান। দ্বিতীয় ধাপে আগামী ১৬ জানুয়ারি খাগড়াছড়ি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে।
নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, মেয়র পদে পাঁচজন ও সাধারণ কাউন্সিলর পদে ৪৫ জন ও সংরক্ষিত নারী আসনে ১০ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।
তবে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী দলীয় মনোনয়ন পাওয়ায় পার্থ ত্রিপুরা জুয়েল মনোনয়নপত্র দাখিল করবেন না বলে নিশ্চিত করেছেন।
খাগড়াছড়ি পৌরসভায় মোট ভোটার ৩৭ হাজার ৮৭ জন। তার মধ্যে পুরুষ ভোটার ২০ হাজার ৩৫১ জন ও নারী ভোটার ১৬ হাজার ৭শ ৩৬।
খাগড়াছড়ি পৌরসভায় ভোট কেন্দ্র ১৮ আর বুথ ১০৯টি। খাগড়াছড়ি পৌরসভায় মনোনয়নপত্র বাছাই ২২ এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৯ ডিসেম্বর।