কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্র থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে

413

কাপ্তাই প্রতিনিধিঃ-কাপ্তাইয়ে অবস্থিত কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র থেকে শনিবার (২১ নভেম্বর) সকাল ১০টা পর্যন্ত ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হয়। তবে সকাল ১০টার পর থেকে ১১৪ মেগাওয়াট বিদ্যুৎ উপন্ন হচ্ছে এই কেন্দ্র থেকে।
বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্রে জানা গেছে, শনিবার সকাল ১০টা পর্যন্ত বিদ্যুৎ কেন্দ্রের ৪টি জেনারেটর সচল ছিল। এই ৪টি জেনারেটর থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হয়। কেন্দ্রের ২ নম্বর জেনারেটরটি রক্ষনাবেক্ষন কাজে অনেক আগে থেকেই বন্ধ রয়েছে। বিদ্যুৎ কেন্দ্রের ২ নম্বর জেনারেটর রক্ষানাবেক্ষন কাজের স্বার্থে কর্তৃপক্ষের সিদ্ধান্তে সকাল ১০টা থেকে ৩ নম্বর জেনারেটরটিও সাময়িকভাবে বন্ধ রাখা হয়। বর্তমানে ১, ৪ ও ৫ নম্বর জেনারেটর বিদ্যুৎ উৎপাদনের কাজে সচল রয়েছে। বর্তমানে ১ নম্বর জেনারেটর থেকে ৪৪ এবং ৪ ও ৫ নম্বর জেনারেটর থেকে ৭০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। উৎপাদিত ১১৪ মেগাওয়াট বিদ্যুতের পুরোটাই জাতীয় গ্রীডে সঞ্চালন করা হচ্ছে।
কাপ্তাই লেকে বর্তমানে ১০২.০৮ ফুট মীন সী লেভেল (এম এস এর) পানি রয়েছে। রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী লেকে এখন (২১ নভেম্বর) ১০৭ ফুট এম এস এল পানি থাকার কথা। প্রয়োজনের তুলনায় লেকে বর্তমানে ৫ ফুট এম এস এল পানি কম রয়েছে বলে সুত্রে জানা গেছে।