বান্দরবানে নানা আয়োজনে সনাতন ধর্মালম্বীদের শ্যামাপূজা অনুষ্টিত

278

রাহুল বড়ুয়া ছোটন, বান্দরবানঃ-সনাতনী সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শ্রী শ্রী শ্যামা পূজা নানা আয়োজনের মধ্য দিয়ে বান্দরবানে উদযাপিত হয়েছে।
শ্যামা পূজা উপলক্ষে শনিবার (১৩ নভেম্বর) সন্ধ্যায় বান্দরবান শহরের শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দূর্গা মন্দির, নোয়াপাড়া কালি মন্দির, সুইচ গেইট শ্রী শ্রী রক্ষাকালি মন্দির, বনরুপা পাড়া শ্রী শ্রী কৃষ্ণ মন্দির, সনাতনী যুব সংসদসহ বেশিরভাগ মন্দিরে মন্দিরে চলে নানান আয়োজন।
সন্ধ্যা নামার পর থেকেই প্রতিটি সনাতন ধর্মালম্বীর পরিবারে জ্বলে ওঠে মোমবাতির আলো। প্রতিটি পরিবারে মোম প্রজ্জলনের মধ্য দিয়ে শুরু হয় পূজা অর্চনা। পুজা মন্ডপে মন্ডপে জড়ো হয় শত শত সনাতনী ভক্তবৃন্দ। এসময় প্রদীপ জ্বালিয়ে আর ধুপধুনা দিয়ে মায়ের কাছে প্রার্থনা করে ভক্তরা।
রাত দশটা থেকে অমাবস্যা শুরুর পর থেকে শুরু হয় শ্যামাপূজা আর ভোর পাঁচটায় অঞ্জলি প্রদানের মধ্য দিয়ে সমাপ্তি ঘটে পূজোর। শ্যামাপূজা উপলক্ষে রাতব্যাপী বিভিন্ন মন্ডপে মন্ডপে চলে আরতি প্রতিযোগিতা, শিক্ষা সামগ্রী বিতরণ। এসময় ঢাক ঢোল বাজনাসহ মন্ডপে মন্ডপে চলে বিভিন্ন আয়োজন।
হিন্দু পূরাণমতে মাকালী দূর্গাদেবীর একটি শক্তি। সংস্কৃত ভাষার কাল শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালীপূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়ের জন্য সনাতনী সম্প্রদায়ের ভক্তরা কালীপূজা পালন করে। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্যমা, তারামা, চামুন্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ নানা নামে পরিচিত।