লামায় তামাক পরিবহনে ডুকছে বাহিরের গাড়ি, বন্ধে স্বরাষ্ট্র মন্ত্রীর বরাবরে স্মারকলিপি

168

লামাঃ-কোভিড-১৯ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত সামাজিক দূরত্ব বজায়ের স্বার্থে লামার বাহিরে তামাক পরিবহণ স্থগিত রাখার দাবিতে স্বরাষ্ট্র মন্ত্রীর বরাবরে স্মারকলিপি দিয়েছে লামা সাধারণ ছাত্ররা। রোববার (১৯ এপ্রিল) দুপুর ২টায় লামা উপজেলা প্রশাসনের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রীর বরাবরে এই স্মারকলিপি প্রদান করা হয়।
সরকারের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি। এসময় সাধারণ ছাত্রদের পক্ষে উপস্থিত ছিলেন, আব্দুল্লাহ আল মামুন, গোলাম আজম সৌরভ, রুবেল হাসান, অম্লান সেন, কামরুল মোস্তফা মাসুদ, মো. ফয়সাল, সাব্বির রহমান, মো. সোহেল রানা, মো. জামসেদ উদ্দিন, আকবর আলী, জহির মিয়া সহ অনেকে।
সাধারণ ছাত্রের পক্ষে আব্দুল্লাহ আল মামুন বলেন, মহামারী করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে গত ২৪ মার্চ ২০২০ইং হতে লামা উপজেলাকে লকডাউন ঘোষণা করেছে প্রশাসন। শতকষ্টের মাঝেও গত প্রায় ১ মাস ধরে এই লকডাউন মেনে চলছে লামার সর্বস্তরের মানুষ। কিন্তু করোনা পরিস্থিতি স্বাভাবিক না হতেই গত ১৮ এপ্রিল ২০২০ইং শনিবার চলতি মৌসুমে বিভিন্ন তামাক কোম্পানীরা তামাক পরিবহনের নামে বহিরাগত ট্রাক ও কার্গো গাড়ি লামা উপজেলায় প্রবেশ শুরু করে। জানা যায় বাহিরের তামাকবাহী গাড়ি গুলো লামায় প্রবেশে অনুমতি দেয় শিল্প মন্ত্রণালয়ের বিরাষ্ট্রীয়করণ অধিশাখার উপসচিব মোঃ মোখলেছুর রহমান আকন্দ এর বরাত দিয়ে বান্দরবান জেলা প্রশাসক। যা লামার প্রায় ২ লক্ষ মানুষের জন্য খুবই স্বাস্থ্য ঝুঁকির বিষয়। করোনা সংক্রমণ ঠেকাতে এসময় বাহিরের গাড়ি প্রবেশ বন্ধ করতে আমরা জোর দাবী করছি।
সাধারণ ছাত্রের পক্ষে গোলাম আজম সৌরভ বলেন, লামা উপজেলার পার্শ্ববর্তী উপজেলা সমূহে করোনা রোগী সনাক্ত হওয়ায় এই উপজেলা মানুষ আতঙ্কগ্রস্থ। এমন সময় লামা উপজেলায় বিএটিবি, জাপান ট্যোবাকো, আবুল খায়ের টোবাকো, আকিজ ট্যোবাকাসহ বিভিন্ন তামাক কোম্পানী চাষীদের কাছ থেকে তামাক ক্রয় শুরু করেছে। তার চেয়ে বড় আতংকের বিষয় হচ্ছে, এই তামাক পরিবহনের অজুহাতে কোম্পানী গুলো তাদের ক্রয়কৃত তামাক ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে পরিবহণের জন্য প্রক্রিয়া শুরু করেছে। যদি এই মুহুর্তে লামায় দেশের বিভিন্ন অঞ্চলের তামাক পরিবহণ করা হয়, তাহলে অত্র এলাকায় বহিরাগত অনেক ট্রাক, ট্রাক চালক, হেলপার ও শ্রমিকের সমাগম ঘটবে। তাতে করে বহিরাগত এসব মানুষের সাথে লামার স্থানীয় মানুষের সংমিশ্রন ঘটে কোভিট-১৯ এর ব্যাপক সংক্রমনের সম্ভাবনা রয়েছে। দেশের বিদ্যমান পরিস্থিতি বিবেচনা করে তামাক কোম্পানী গুলো চাষীদের কাছ থেকে তামাক সংগ্রহের (ক্রয়) প্রক্রিয়া চালু করলেও ক্রয়কৃত তামাক স্থানীয়ভাবে সংরক্ষণ করার আবেদন করছি। পরিস্থিতি স্বাভাবিক হলে ক্রয়কৃত তামাক পরিবহনের অনুমতি দেয়া যেতে পারে।
লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি বলেন, লামা সাধারণ ছাত্ররা বাহিরের গাড়ি লামায় প্রবেশ বন্ধের দাবীতে স্বরাষ্ট্র মন্ত্রীর বরাবরে স্মারকলিপি দিয়েছে। আমরা স্মারকলিপিটি যথাযথ কর্তৃপক্ষের কাছে প্রেরণ করছি।