রাঙ্গামাটির সাজেকে হামে আক্রান্ত শিশুদের পাশে সেনাবাহিনী

431

নিজস্ব প্রতিবেদক,রাঙ্গামাটি – রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে হামে আক্রান্ত শিশুদের চিকিৎসা সেবা দিচ্ছে সেনাবাহিনী। গত ফেব্রুয়ারী মাস থেকে সাজেকের ৩টি গ্রামে হামের প্রাদুর্ভাব দেখা দেয়। ফেব্রুয়ারী থেকে এ পর্যন্ত হামে আক্রান্ত হয়ে সাজেকে ৮ শিশু মৃতুবরন করেছে বলে জানিয়েছেন রাঙ্গামাটি জেলা সিভিল সার্জন ডাঃ বিপাশ খীসা।
এর আগে রাঙ্গামাটি জেলা স্বাস্থ্য বিভাগ, বিজিবিসহ বিভিন্ন টিমের সাহায্যে শিশুদের চিকিৎসা সেবা দেয়া হলে ও বুধবার থেকে বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় বাঘাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্স হতে ৫ সদস্যে একটি মেডিকেল টিম সাজেক এলাকায় শিশুদের চিকিৎসা সহায়তা শুরু করেছে বলে জানা গেছে।
সাজেক ইউপি চেয়ারম্যান নেলসন চাকমা নয়ন জানান, সাজেকের হাম রোগে আক্রান্ত এলাকায় স্বাস্থ্য বিভাগের সাথে সেনাবাহিনী এক সাথে কাজ শুরু করায় তা সকলের মধ্যে ইতিবাচক প্রভাব ফেলেছে। এতে আক্রান্ত শিশুরা প্রয়োজনীয় চিকিৎসাসেবা পাওয়ার কারনে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে আসবে বলে মনে করছেন তারা।
ইতিমধ্যে খাগড়াছড়ি সেনা রিজিয়নের পক্ষ থেকে ৫০হাজার টাকা মূল্যের পুষ্টিকর খাবার সাজেকে আক্রান্ত শিশুদের কাছে পাঠানো হয়েছে। স্বাস্থ্য বিভাগের পাশাপাশি সেনাবাহিনীর তত্ত্বাবধানে হেলিকপ্টার সহায়তা ও সেনাবাহিনীর একটি চিকিৎসক টিম সাজেকের হামে আক্রান্ত এলাকায় চিকিৎসা সেবা দিচ্ছে।
এ বিষয়ে বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান হাবিব জিতু বলেন, গত কয়েকদিন ধরে দুর্গম ও সীমান্তবর্তী শিয়ালদহ এলাকার তিনটি গ্রামের শিশুদের হামে আক্রান্ত হওয়ার খবর পাচ্ছিলাম।

বিষয়টি স্বাস্থ্য বিভাগকে জানানোর সাথে সাথেই তারা পদক্ষেপ নিয়েছে। তবে গ্রামগুলি অত্যন্ত দূরে এবং দীর্ঘ পাঁয়ে হাটা পথে হওয়ায় সঠিক সময়ে সঠিক চিকিৎসা সেবা পৌঁছানো কঠিন হচ্ছে। তবে বর্তমানে সেখানে স্বাস্থ্যবিভাগের সাথে সেনাবাহিনীর মেডিকেল টিম একসাথে কাজ শুরু করায় পরিস্থিতি নিয়ন্ত্রনে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, এর আগে গত ২৫ ও ২৬ ফেব্রুয়ারী হামে আক্রান্ত হয়ে ২জনের মৃত্যু হয়। এর এক সপ্তাহের ব্যবধানে ১৫ হতে ২৪ মার্চ পর্যন্ত হামে আক্রান্ত হয়ে আরো ৬জনের মৃত্যু ঘটেছে।