খাগড়াছড়িতে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা

317

খাগড়াছড়িঃ-খাগড়াছড়ি ভ্রমণে বিদেশি পর্যটকে নিষেধাজ্ঞার কথা জানিয়েছে খাগড়াছড়ি জেলা প্রশাসন। করোনা ভাইরাস থেকে নিরাপদ রাখার স্বার্থে একই সঙ্গে দেশি পর্যটকদের খাগড়াছড়িতে ভ্রমণের ক্ষেত্রে নিরুৎসাহিত করা হয়।
বুধবার (১৮ মার্চ) দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই কথা বলেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।
কোন বিদেশি পর্যটকদের খাগড়াছড়ি ভ্রমণের অনুমতি আপাতত দেওয়া হবে না জানিয়ে জেলা প্রশাসক বলেন, করোনা ভাইরাস মোকাবেলায় জেলা প্রশাসককে আহবায়ক ও সিভিল সার্জনকে সদস্য সচিব করে ১১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটি করোনা ভাইরাস মোকাবেলায় জাতীয় কমিটির নির্দেশনা মোতাবেক কাজ করবে।
করোনা ভাইরাস যেহেতু সংক্রামক তাই দেশের সার্বিক অবস্থা বিবেচনা করে এই সময়ে পর্যটকরা যাতে খাগড়াছড়িতে না আসেন সে বিষয়ে জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেন, জনস্বার্থে ও নিজের স্বার্থে আপাতত ভ্রমণ থেকে বিরত থাকাই উত্তম।
জেলা প্রশাসক আরও বলেন, খাগড়াছড়ির কোন বাসিন্দা যদি বিদেশ থেকে আসে তাহলে তাকে অবশ্যই হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। তারা হোম কোয়ারেন্টাইনে থাকছে কিনা সেটি আমরা মনিটরিং করবো। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সময় শিশুদের বাসায় রাখার পাশাপাশি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়ার ক্ষেত্রে নিরুৎসাহিত করছে স্বাস্থ্য বিভাগ।
পুরো জেলায় ৮০টি আইসোলেশন বেড প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে খাগড়াছড়ি জেলা সদর হাসপাতালে ৩০ বেড এবং অন্য উপজেলাগুলোতে মোট ৫০ বেড প্রস্তুত রাখা হয়েছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম। এদিকে ভারত ফেরত পাঁচ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানান তিনি।
খাগড়াছড়ির ডেপুটি সিভিল সার্জন মিটন চাকমা জানান, খাগড়াছড়ি একটি পর্যটন এলাকা। এ জেলায় ঢাকা-চট্টগ্রাম থেকেও মানুষ যাতায়াত করে। তাই খাগড়াছড়ির করোনা ভাইরাসে সংক্রমিত হওয়াটা উড়িয়ে দেয়া যাচ্ছে না। একমাত্র স্থানীয়দের সচেতনতা করোনা থেকে নিরাপদ রাখতে পারে। বিদেশ থেকে আসা খাগড়াছড়ির বাসিন্দাদের প্রথমে হাসপাতালে আসার আহ্বান জানান তিনি।