ভূমি ব্যবস্থাপনায় হেডম্যান কারবারীদের ভূমিকা অপরিসীম-পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর এমপি

260

বান্দরবানঃ-পার্বত্য চট্টগ্রামের ভূমি ব্যবস্থাপনায় স্থানীয় হেডম্যান কারবারীদের ভূমিকা অপরিসীম। ভূমি ব্যবস্থাপনায় সরকারের পাশাপাশি হেডম্যান কারবারীদের এগিয়ে আসার আহবান জানান পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।
শুক্রবার (৫মার্চ) সকালে থানচির হেডম্যান পাড়ায় হেডম্যান ও কারবারীদের সাথে মতবিনিময়কালে পার্বত্যমন্ত্রী এসব কথা বলেন।
এসময় অনুষ্ঠানে বান্দরবান জেলা অতিরিক্ত পুলিশ সুপার রেজা সরওয়ার, উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা, থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুল ইসলাম মৃৃদুল, বান্দরবান জেলা পরিষদের সদস্য লক্ষী পদ দাশ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন মোঃ ইয়াছির আরাফাত, ৩৬২ নং থানছি মৌজার হেডম্যান হ্লাফসু, ১৭ তম বোমাং রাজার প্রতিনিধি হেডম্যান সাশৈ প্রু, উপজেলা ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা (পকশৈ), রোটারিয়ান আনিসুর রহমান (সুজন), থানচি থানা অফিসার তদন্ত জায়েদ (নুর)সহ অনেকে উপস্থিত ছিলেন।
এসময় পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি আরো বলেন, পার্বত্য এলাকার উন্নয়নে হেডম্যান ও কারবারীরা নিজ নিজ অবস্থান থেকে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে যাচ্ছে আর তাই এলাকার সার্বিক আইন-শৃংখলা রক্ষার পাশাপাশি দেশের উন্নয়নের ধারা তরান্বিত হচ্ছে। তাই সারা দেশের সাথে তাল মিলেয়ে আজ পার্বত্য চট্টগ্রামও এখন কোন ভাবে পিছিয়ে নেই।
তিনি আরো বলেন, সামাজিক আচার আচরণ রীতিনীতি এবং শৃঙ্খলা রক্ষায় হেডম্যান কারবারিদের গুরুত্বপুর্ন অবদান রয়েছে তা কখনো অস্বীকার করা যায় না। তাই সামাজিক পাড়া মৌজার কর্মকান্ড পরিচালনা বিষয়ে আরো এগিয়ে যেতে হবে। আপনাদের এগিয়ে নেওয়ার জন্য যা যা সহযোগীতা দরকার তার জন্য আমার পক্ষ থেকে সব সময় সহযোগীতা হাত প্রসারিত থাকবেন বলে আশা প্রকাশ করেন।
এর আগে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বাস্তবায়নে ৩০ লক্ষ টাকা ব্যয়ে থানছি উপজেলার বলিপাড়া মুসলিম পাড়ায় মসজিদের উদ্বোধন ও ৫২লক্ষ টাকা ব্যয়ে থানছি কলেজের হোষ্টেল ভবণের নির্মাণ কাজের উদ্বোধন করেন, পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিংএমপি।
পরে এক সামাজিক অনুষ্ঠানের মতবিনিময় সভায় পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর এমপি ফাউন্ডেশনে পক্ষে ৩শত কোমলমতি শিক্ষার্থীদের স্কুল ব্যাগ, খাতা, কলম ও পানির ফ্লাক্স ইত্যাদি বিতরন করা হয়। অনুষ্ঠানের অংশগ্রহন করেন শত শত পাহাড়ী বাঙ্গালী নারী পুরুষ, জনপ্রতিনিধি, ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ, আইন-শৃংখলায় নিয়োজিত বাহিনী উপস্থিত ছিলেন।