শিক্ষার্থীদের মানসম্মত পড়ালেখার পাশাপাশি দেশের উন্নয়নে ভূমিকা রাখতে হবে-নব বিক্রম কিশোর ত্রিপুরা

563

খাগড়াছড়িঃ-পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বৃত্তি প্রদান প্রকল্পের আওতায় ২০১৮-১৯ অর্থ বছরের নির্বাচিত খাগড়াছড়ি জেলার ছাত্র-ছাত্রীদের শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়েছে। সোমবার (১০ ফেব্রুয়ারী) দুপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিউটে এর আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি।
এ সময় নব বিক্রম কিশোর ত্রিপুরা বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাষ্ট্রনায়কোচিত চিন্তা প্রসূত একটি প্রতিষ্ঠান। যার মাধ্যমে পার্বত্যঞ্চলে গত চারদশকেরও বেশি সময় ধরে যোগাযোগ, অবকাঠামো নির্মাণ, কৃষি, শিক্ষাসহ বিভিন্ন ধরণের কর্মসূচি ও প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় শিক্ষিত ও সমৃদ্ধ জাতি গঠনের প্রয়াসে শিক্ষাবৃত্তি বিতরণ প্রকল্প চালু রেখেছে। শিক্ষার্থীদের মানসম্মত পড়ালেখার পাশাপাশি দেশের উন্নয়নে ভূমিকা রাখার আহবান জানান চেয়ারম্যান।
অনুষ্ঠানে বোর্ডের প্রকল্প পরিচালক ড. প্রকাশ কান্তি চৌধুরী, খাগড়াছড়ি পৌরসভার মেয়র রফিকুল আলম, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ লে. কর্ণেল কামরুজ্জামান, শিক্ষাবিদ মধুমঙ্গল চাকমা উপস্থিত ছিলেন।
বক্তারা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে এর বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়েছেন।
পরে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ৭শ’ ৪৬ জন শিক্ষার্থীকে মোট ৬৪ লক্ষ ৯৭ হাজার টাকার বৃত্তির নগদ টাকা প্রদান করেন অতিথিরা। এরমধ্যে কলেজ পর্যায়ে ৩২১ জনকে ৭ হাজার টাকা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৪২৫ জনকে দশ হাজার টাকা করে বৃত্তি দেয়া হয়।
উল্লেখ্য যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক শিক্ষা সেক্টরের অধীন ২০১৮-১৯ অর্থবছরে খাগড়াছড়িসহ তিন পার্বত্য জেলার দুই সহস্রাধিক শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি প্রদান করছে।