ক্ষুদ্র নৃগোষ্টির ছাত্র-ছাত্রীরা এতোদিন পেঁছনে ছিল,আজ শিক্ষায় এগিয়ে যাচ্ছে-পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর এমপি

212

বান্দরবানঃ-বান্দরবানে নতুন বছরের প্রথম দিনেই কোমলমতি শিশুদের হাতে নতুন বই তুলে দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। বুধবার (১ জানুয়ারী) সকালে বান্দরবান রাজার মাঠে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা বিভাগ ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের আয়োজনে এই বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।
এসময় অনুষ্ঠানে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, অতিরিক্ত জেলা প্রশাসক মো: শামীম হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মো:কামরুজ্জামান, বান্দরবান ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ লে:কর্ণেল রেজাউল করিম, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: সিদ্দিকুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার মো: তাজরুল ইসলাম, ভারপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষা অফিসার সোমা রাণী বড়ুয়াসহ প্রাথমিক-মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষীকা, ছাত্রছাত্রী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।
এই সময় বিভিন্ন স্কুলের ছাত্র ছাত্রীদের মধ্যে নতুন বছরের বই বিতরণ করেন প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। পরে বান্দরবানের জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের মধ্যে এই বই বিতরণ কার্যক্রম শুরু হয়।
বান্দরবান জেলায় এই বছর ৬শত ৯৩টি প্রাইমারী বিদ্যালয়ে মোট তিন লক্ষ একাত্তর হাজার সাতটি বই বিতরণ করা হচ্ছে। এছাড়া ক্ষুদ্র নৃ গোষ্টির ভাষা চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষায় প্রাক প্রাথমিকে প্রথম শ্রেণী, দ্বিতীয় শ্রেণী ও ৩য় শ্রেনীতে ১৪ হাজার ১২ জন ক্ষুদ্র নৃগোষ্টির ছাত্র-ছাত্রীকে মোট ৩১ হাজার ৯শত ২টি বই বিতরণ করা হচ্ছে।
অন্যধিকে জেলার ৬৪টি মাধ্যমিক বিদ্যালয়ে ৬ লক্ষ ৫৪ হাজার ১শত ১৮ টি বই বিতরণ করা হচ্ছে। এদিকে বই পেয়ে খুশি ছাত্র ছাত্রী ও অভিভাবকরা।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখতে গিয়ে পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা বলেন, বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। এই সরকারের আমলে শিক্ষার উন্নয়ন হচ্ছে। সরকারের উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ক্ষুদ্র নৃ গোষ্টি চাকমা ,মারমা ও ত্রিপুরা ভাষায় বই প্রণয়ন করা হয়েছে এবং শিক্ষার্থীদের হাতে বছরের প্রথম দিনই বিনামুল্যে বই বিতরণ করা হচ্ছে।
অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, ক্ষুদ্র নৃ গোষ্টির ভাষা চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষায় বই বিতরণ করা হলে ও পর্যাপ্ত শিক্ষক ও প্রশিক্ষণের অভাবে ক্ষুদ্র নৃ-গোষ্টির ছাত্র-ছাত্রীরা এগিয়ে যেতে পারছে না, তবে আগামীতে শিক্ষকদের আরো প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে শিক্ষার উন্নয়ন করা হবে। এসময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি আরো বলেন, বর্তমান আওয়ামীলীগ সরকার আছে বলেই শিক্ষার উন্নয়ন হচ্ছে এবং আগামীতে আরো উন্নয়ন হবে। তিনি আরো বলেন, অতীতে অনেক সরকার ক্ষমতায় ছিল কিন্তু ক্ষুদ্র নৃগোষ্টির ছাত্র-ছাত্রীদের কথা কেউ মনে রাখেনি তাই ক্ষুদ্র নৃগোষ্টির ছাত্র-ছাত্রীরা পেঁছনে ছিল, আজ শিক্ষা ব্যবস্থার পরিবর্তন ও উন্নয়ন হচ্ছে আর এটার জন্য একমাত্র প্রশংসার দাবিদার বর্তমান প্রধানমন্ত্রী।