আগামী সপ্তাহ থেকে অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন দেয়া শুরু হবে – তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

564

ডেক্স রিপোর্ট,পাহাড়ের আলো ডট কম – আগামী সপ্তাহ থেকে অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন দেয়া শুরু হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (২ ডিমেম্বর ২০১৯) সচিবালয়ে সমসাময়িক ইস্যু নিয়ে প্রেস ব্রিফিংয়ে তথ্যমন্ত্রী সাংবাদিকদেও এসব কথা জানান। একই সঙ্গে পত্রিকা ও টেলিভিশন চ্যানেলগুলোকে অনলাইন পরিচালনার জন্য অনুমোদন নিতে হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী।
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘আগামী সপ্তাহ থেকেই আমরা অনলাইন পত্রিকাগুলোর নিবন্ধন দেয়া শুরু হবে এবং এ নিবন্ধন প্রক্রিয়া বেশ কিছুদিন চলবে। কারণ প্রায় ৩৫৯৭ দরখাস্ত জমা পড়েছে, এতো পত্রিকার ইনভেস্টিগেশন সহজ কাজ নয় বলে জানান তথ্যমন্ত্রী।

তিনি আরও বলেন, ‘আমরা অনলাইন পত্রিকাগুলো সেগুলো আমরা পরবর্তীতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে তদন্তের জন্য পাঠিয়েছিলাম। পরবর্তী সময়ে আমরা স্বরাষ্ট্র, টেলিকম ও আইসিটি মন্ত্রণালয় একাধিক সভায় মিলিত হয়েছি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করেছিলাম, যত দ্রুত সম্ভব তদন্ত করে অনলাইন পত্রিকাগুলোর সার্বিক চিত্র আমাদের জানানোর। যাতে করে আমরা নিবন্ধনের কাজ শুরু করতে পারি।

মন্ত্রী জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা যে কয়েকশ অনলাইনের তদন্তকাজ শেষ করেছে সেগুলো দ্রæতই পাঠিয়ে দেবে।
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, প্রক্রিয়া শেষ হওয়ার পর যেগুলো নিবন্ধিত হবে না সেগুলোর বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

তিনি আরো বলেন, ‘ভবিষ্যতে কেউ চাইলে অনলাইন পত্রিকা চালু করতে পারবে। তবে এক্ষেত্রে তাকে একটি প্রক্রিয়ার মাধ্যমে অনুমোদন নিয়েই করতে হবে। এখন যেমন একটি দৈনিক পত্রিকা বের করতে নামের ক্লিয়ারেন্স এবং একটি অনুমতি নিতে হয় ঠিক একই প্রক্রিয়া অনুসরণ করে আগামীতে অনলাইন পত্রিকা চালু করতে হবে।’

আগের মত কাউকে নাম সর্বস্ব অনলাইন পত্রিকা করতে দেয়া হবে না জানিয়ে মন্ত্রী বলেন, ‘অনেক সময় দেখা যায়, একটি ঘরের মধ্যে বসে কয়েকজন মিলে একটা অনলাইন পত্রিকা চালু করে দেয়। নিবন্ধনের পর থেকে এভাবে আর অনলাইন পত্রিকা চালানো যাবে না। কাউকে করতে দেয়া হবে না।