নিরাপদ সড়ক নিশ্চিত করতে হলে চালকের সাথে সাধারণ মানুষকেও সচেতন হতে হবে-এস এম শফি কামাল

363

ইশতিয়াক কামাল মুন্নাঃ-জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়, এই প্রতিপাদ্যে সারা দেশের ন্যায় রাঙ্গামাটিতে বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষ্যে মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে পৌরসভা প্রাঙ্গন থেকে র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসক কার্যালয়ে এসে শেষ হয়।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক শীল্পী বাণী রায়। এতে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক এস এম শফি কামাল। এছাড়া আরও বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মইনুদ্দিন চৌধুরী, সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী ফারহীন রোকসানা, রাঙ্গামাটি বিআরটিএ পরিদর্শক রফিকুল ইসলাম, রোভার স্কাউট লিডাল আফসার উদ্দিন, রাঙ্গামাটি অটোরিক্সা চালক সমিতির সভাপতি পরশ মজুমদার প্রমূখ।
সভায় রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক এসএম সফি কামাল বলেন, নিরাপদ সড়ক নিশ্চিত করতে হলে চালকের সাথে সাধারণ মানুষকেও সচেতন হতে হবে। সচেতনতা বৃদ্ধি করা গেলে সড়ক দুর্ঘটনা এড়িয়ে যাওয়া সম্ভব। এসময় তিনি সড়ক দুর্ঘটনা রোধ করতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান সবাইকে।
বক্তারা বলেন, জীবনের মূল্য সব থেকে বেশি, তাই জীবনের ঝুকি নিয়ে যাতে কেউ যানবাহন না চালান, এবং সড়ক পারাপাড় না হই। সড়ক নিরাপদ করতে চালক, মালিক, পথচারি সকলকে সচেতন হতে হবে। আমাদের সামান্য অবহেলার কারণে যে কেউ সড়ক দুর্ঘটনার ম্বিকার হতে পারি। একটি দুর্ঘটনা একটি পরিবাকে ধ্বংস করে দেয়। তাই সকলে সচেতন হয়ে পথ চলবো, গাড়ি চালাবো তবেই আজকের দিনের সফলতা আসবে।