প্রধানমন্ত্রীর নির্দেশনা পেলে পাহাড়ের অবৈধ অস্ত্রধারীদের স্বাভাবিক জীবনে ফিরতে সাধারণ ক্ষমা ঘোষণা হতে পারে – স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল

1202

নিজস্ব প্রতিবেদক,রাঙ্গামাটি : প্রধানমন্ত্রীর নির্দেশনা পেলে পাহাড়ের অবৈধ অস্ত্রধারীদের স্বাভাবিক জীবনে ফিরে আসতে সাধারণ ক্ষমা ঘোষণা হতে পারে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, সুন্দরবনের চরমপন্থীদের মতো পার্বত্য এলাকার অবৈধ অস্ত্রধারীরা নিজেদের ভুল স্বীকার করে যদি স্বাভাবিক জীবনে ফিরে আসতে চায় তাহলে তাদের বিষয়টি বিবেচনা করা হবে।

তিনি বলেন, পার্বত্য অঞ্চলের নির্বিচারে মানুষ খুন, সন্ত্রাসী, চাঁদাবাজী কোন ক্রমেই আর করতে দেয়া হবেনা । তিনি বলেন, পার্বত্য দুর্গম এলাকায় সন্ত্রাস জঙ্গী মাদক নির্মুলে পরিকিল্পিত অভিযান পরিচালনা করা হবে।

তিন পার্বত্য জেলার আইন শৃঙ্খলা বিষয়ক বিশেষ সভা বুধবার সন্ধ্যায় রাঙ্গামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সন্মেলন কক্ষে বৈঠক শেষে ব্রিফিং এ স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এসব কথা জানান।

তিনি বলেন, পার্বত্য এলাকার সন্ত্রাস নির্মূলে সীমান্ত সড়ক নির্মাণ করে বিজিবিকে শক্তিশালী করা হবে। এছাড়া পার্বত্য শান্তি চুক্তিকে যথাযথ মুল্যায়ন করে পাহাড়ের শান্তি ফিরিয়ে আনতে সরকার বদ্ধ পরিকর বলে তিনি মন্তব্য করেন।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রত্যাহার কৃত সেনা ক্যাম্প গুলোর পাশে প্রয়োজনে পুলিশ সহ অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনীর ক্যাম্প স্থাপন করে অভিযান পরিচালনা করা হবে।

পার্বত্য চট্টগ্রামের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বুধবার রাতে রাঙ্গামাটি জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশেসিং, সাবেক প্রতিমন্ত্রী রাঙ্গামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার, বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল শাফিনুল ইসলাম, পুলিশ মহাপরিদর্শক ডক্টর মোঃ জাবেদ পাটোয়ারী, র‌্যাবের মহাপরিচালক বেনজির আহম্মেদ, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ আব্দুল মান্নান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক,সহ তিন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান, তিন পার্বত্য জেলা প্রশাসক, পুলিশ ও বিজিবিসহ আইন শৃঙ্খলা বাহিনীর উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে পার্বত্য চট্টগ্রামের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করা হয়। এর আগে খাগড়াছড়ি থেকে বিকেলে রাঙ্গামাটি এসে পৌঁছালে রাঙ্গামাটি জেলা প্রশাসক এ কে এম মামুুনুর রশীদ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে স্বাগত জানান।