কাপ্তাই হ্রদে রেকর্ড পরিমাণ মাছ আহরণ

812

নিজস্ব প্রতিবেদক,রাঙ্গামাটি : কাপ্তাই হ্রদে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর মাছ আহরণের ১ম দিনে রেকর্ড পরিমান মাছ শিকার হয়েছে বলে রাঙ্গামাটি বিএফডিসি সুত্রে জানা গেছে।

মাছ ধরার প্রথম দিনে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদ থেকে প্রায় ১২৮ মেট্রিক টন মাছ আহরণ করা হয়েছে। যার বর্তমান বাজার মূল্য প্রায় দেড় কোটি টাকা। দীর্ঘ ৩মাস বন্ধ থাকার পর গত ১ আগষ্ট কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরু করে জেলেরা।

রাঙ্গামাটি বিএফডিসি সুত্র জানায়, প্রথম দিন যে পরিমান মাছ আহরণ হয়েছে তা দিন দিন কমে আসবে। কারণ দীর্ঘদিন কাপ্তাই হ্রদে জেলেরা মাছ শিকার বন্ধ থাকায় হ্রদের ব্যাপক মাছ ছিলো। তাই প্রথম দিন এতো বেশী মাছ পেলেও আস্তে আস্তে তা কমে আসবে। বিএফডিসি সুত্র আরো জানায় গত বছরের তুলনায় এবছর প্রথম দিনে প্রায় ৬ লক্ষ টাকা বেশী রাজস্ব পেয়েছে সরকার। গত বছর প্রথম দিন ১৭ লক্ষ টাকা আর এ বছর প্রায় ২৩ লক্ষ টাকা রাজস্ব পেয়েছে সরকার।

রাঙ্গামাটি বিএফডিসির ভারপ্রাপ্ত ব্যবস্থাপক মহিউদ্দিন আহমেদ জানান, ১ আগষ্ট সকাল থেকে রাঙ্গামাটি বিএফডিসির ৪ টি ল্যান্ডিং ঘাটে ১২৮ মেট্রিকটন মাছ ল্যান্ডিং হয়েছে। যার থেকে বিএফডিসি রাজস্ব আদায় হয়েছে ২৩ লক্ষ টাকা। এই মাছের আনুমানিক বাজার মূল্য হচ্ছে প্রায় দেড় কোটি টাকা। তিনি বলেন, হ্রদের পানি ভর পুর থাকায় হ্রদের মাছের পরিমান বৃদ্ধি পাবে। এই ধার অব্যাহত থাকলে আগামী দিন গুলোতে মাছের আহরণ আরো বৃদ্ধি পাবে।

বিএফডিসি’র বিগত ৫ বছরের পরিসংখানে দেখা যায় ২০১৩-১৪ অর্থ বছরে ৭ হাজার ৭২৬ মেট্রিক টন মাছ আহরণ হয়েছে। তার থেকে সরকার রাজস্ব পেয়েছে ৬ কোটি ৬৮ লক্ষ ৯৯ হাজার টাকা।

২০১৪-১৫ অর্থ বছরে ৮ হাজার ৬৪৫ মেট্রিক টন মাছ আহরণ হয়েছে। তার থেকে সরকার রাজস্ব পেয়েছে ৮ কোটি ৬৮ লক্ষ টাকা।

২০১৫-১৬ অর্থ বছরে ৯ হাজার ৫৯০ মেট্রিক টন মাছ আহরণ হয়েছে। তার থেকে সরকার রাজস্ব পেয়েছে ১০ কোটি ৬০ লক্ষ ৭৪ হাজার টাকা।

২০১৬-১৭ অর্থ বছরে ৯ হাজার ৯০৫ মেট্রিক টন মাছ আহরণ হয়েছে। তার থেকে সরকার রাজস্ব পেয়েছে ১২ কোটি ৭৫ লক্ষ ১৭ হাজার টাকা।

২০১৭-১৮ অর্থ বছরে ১০ হাজার ১৪১ মেট্রিক টন মাছ আহরণ হয়েছে। তার থেকে সরকার রাজস্ব পেয়েছে ১৩ কোটি ২৩ লক্ষ ৯৭ হাজার টাকা।

দীর্ঘ তিন মাস পর কাপ্তাই হ্রদের মাছ আহরণ শুরু হওয়ায় প্রাণ চাঞ্চল্য ফিরে এসেছে সাধারণ মানুষের মাঝে। ৩ মাস বসে থাকার পর আবারো কাজে যোগদান করতে পেরে সকলেই খুশী।

দেশের মিঠা পানির মাছের অন্যতম উৎস কাপ্তাই হ্রদে রুই প্রজাতির মা মাছের প্রাকৃতিক প্রজনন ও হ্রদে মাছের পোনার বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছরই তিন মাসের জন্য কাপ্তাই হ্রদে মাছ আহরণ ও পরিবহন নিষিদ্ধ করে জেলা প্রশাসন।