টানা বর্ষণের কারণে আশ্রয় কেন্দ্রে হাজারো মানুষ জেলা প্রশাসনের ত্রাণ ও খাবার বিতরণ

292

নিজস্ব প্রতিবেদক,রাঙ্গামাটি : গত কয়েক দিনের টানা বর্ষণে রাঙ্গামাটির জনজীবন বিপর্যস্থ হয়ে পড়েছে। মঙ্গলবার (৯ জুলাই) সকাল থেকে থেমে থেমে বৃষ্টিপাত হলেও ভারী বৃষ্টি না হওয়ায় মানুষের মাঝে কিছুটা স্বস্থি ফিরে এসেছে। মঙ্গলবার পর্যন্ত রাঙ্গামাটি শহরের ৭ টি আশ্রয় কেন্দ্রে ঝুঁকিপুর্ণ এলাকা থেকে প্রায় ১ হাজারের অধিক মানুষ পরিবার নিয়ে আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে।

রাঙ্গামাটির ৭ টি আশ্রয় কেন্দ্রে সোমবার রাত থেকে রান্না করা খাবার বিতরণ করা হয়েছে।

রাঙ্গামাটি জেলা প্রশাসনের এনডিসি উত্তম কুমার দাশ জানান, রাতের খাবারের জন্য রাঙ্গামাটি পৌরসভার ৬ নং ওয়ার্ড কাউন্সিলারকে ৫৫ কেজি চাল, ১৫ কেজি ডাল, ১০ কেজি আলু, ৫ লিটার তৈল, পেয়াজ রসুন ১০ কেজি সহ অন্যান্য সামগ্রী দেয়া হয়েছে।

কয়েক দিনের বৃষ্টিতে রাঙ্গামাটি শহরের বিভিন্ন এলাকায় বাড়ীঘর ভেঙ্গে না পারলেও ফাটল দেখা দিয়েছে বেশ কিছু স্থানে। গতকাল রাতে বৃষ্টি কিছুটা কম থাকলেও সকাল থেকে আবারো ভারী বর্ষণে মানুষের মাঝে আতংক ছড়িয়ে পড়েছে।

রাঙ্গামাটি শহরে যে কোন দুর্ঘটনা এড়াতে রাঙ্গামাটি পৌরসভার ৬ নং ওয়ার্ডের ঝুঁকিপূর্ণ প্রতিটি ঘরে ঘরে গিয়ে লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে এসেছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক এ,কে,এম মামুনুর রশিদ।

বর্ষণ শুরু হওয়ার পর থেকে গত ৮ জুলাই বিকাল ৩ টা থেকে রাত পর্যন্ত টানা ৫ ঘন্টা পাহাড়ের খাদে খাদে বসবাস করা লোকজনকে বিভিন্ন আশ্রয় কেন্দ্রে চলে যেতে রেড ক্রিসেন্ট, স্কাউট ও পুলিশ ও সেনাবাহিনী সদস্যদের দিয়ে ঘর থেকে টেনে বের করে নিয়ে এসেছেন।

রাঙ্গামাটি জেলা প্রশাসক এ,কে,এম মামুনুর রশিদ ৪ টি মোবাইল টিমের মাধ্যমে রাঙ্গামাটির পৌরসভার ৬ নং ওয়ার্ডের শিমুলতলী, নতুন পাড়া, সনাতন পাড়া, কিনা মোহন ঘোনা, রূপনগর সহ বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করেন। এ সময় লোকজনকে বুঝিয়ে সুজিয়ে ও জোর করে ঘরে তালা দিয়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বাধ্য করেন।

রাঙ্গামাটি জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, ভারী বর্ষণের আভাস রয়েছে কাপ্তাই উপজেলায় ইতিমধ্যে ২ জনের প্রাণহানী ঘটেছে। যে কোন মুহুর্তে রাঙ্গামাটি শহরের ঝুঁকিপূর্ণ এলাকা গুলোতেও পাহাড় ধ্বসের সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনা এড়াতে আমাদেরকে মাঠে নামতে হয়েছে। আশ্রয় কেন্দ্র গুলোতে আশ্রয় গ্রহণকারীদের মাঝে শুকনো খাবার বিতরণ করা হয়েছে। তবে প্রশাসন সচেতন থাকায় এখনো পর্যন্ত রাঙ্গামাটিতে বড় ধরনের কোন দূর্ঘটনা ঘটেনি।