পরিবেশ রক্ষায় সকলকে বেশী বেশী করে গাছ লাগাতে হবে – হাজী মোঃ মুছা মাতব্বর

582

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটি : রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক ও পার্বত্য জেলা পরিষদ সদস্য হাজী মোঃ মুছা মাতব্বর বলেছেন, পরিবেশ রক্ষার জন্য সকলকে বেশী বেশী করে গাছ লাগাতে হবে। বর্তমানে বাংলাদেশসহ সারা বিশ^ব্যাপী আবহাওয়া পরিবর্তনের প্রভাবে জলবায়ু বিভিন্ন রকম পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে, জলবায়ু পরিবর্তনের কারনে আমাদের মত দেশই বেশী ক্ষতিগ্রস্থ হচ্ছে। তাই জলবায়ুর খারাপ প্রভাব থেকে রক্ষা পেতে আমাদের সকলকে বেশী বেশী করে গাছ লাগাতে হবে।

মঙ্গলবার (৯জুলাই) সকালে নানিয়ারচর উপজেলার চেঙ্গী হর্টিকালচার সেন্টারে নানিয়ারচর উপজেলার ৪টি ইউনিয়নের বাগানচাষী পরিবারদের হাতে বিনামূল্যে চারা বিতরণকালে রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক ও পার্বত্য জেলা পরিষদ সদস্য হাজী মোঃ মুছা মাতব্বর এসব কথা বলেন।

এসময় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ত্রিদীপ কান্তি দাশ, জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক রফিক তালুকদার, নানিয়ারচর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াব, চেঙ্গী হর্টিকালচারের উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিমল চাকমা’সহ বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, গাছ রোপনের ফলে পরিবেশের ভারসাম্য রক্ষা পাচ্ছে। তাই যে সমস্ত খালি জমি রয়েছে নিজ নিজ দায়িত্বে ফলজ, বনজ, ঔষধি গাছ লাগাতে হবে। তাতে করে পরিবেশ আরো সুন্দর হবে। এ বৃক্ষ যেমন আমাদের অক্সিজেন দিচ্ছে। তেমনি করে আমাদের বিষাক্ত শ্বাস গ্রহণ করছে। তাই বৃক্ষ রোপনের বিকল্প নেই।

এসময় অতিথিবৃন্দ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ কর্তৃক দূর্গম নানিয়ারচর উপজেলার ৪টি ইউনিয়নের ৭২টি বাগানচাষী পরিবারদের মাঝে ৫০টি করে ফলজ চারা বিনামূল্যে বিতরণ করেন।