কেপিএম শ্রমিকদের ঈদ বেতন বোনাস প্রদানের আশ্বাস

441

কাপ্তাই প্রতিনিধি – কর্ণফুলী পেপার মিলে দীর্ঘ দিন ধরে অর্থ সঙ্কট চলছে। এই সঙ্কটের কারণে কারখানায় কর্মরত শ্রমিক কর্মচারির ও কর্মকর্তাদের ঠিকমত বেতন প্রদান করা হচ্ছিলনা। ইতিমধ্যে কারখানার শ্রমিক কর্মচারি ও কর্মকর্তাদের মার্চ ও এপ্রিল মাসের বেতন বকেয়া পড়ে। ঈদ উপলক্ষে শ্রমিক কর্মচারিরা বেতন ও বোনাস পাবেন কিনা এই নিয়ে সকলের মাঝে অসন্তোষ দেখা দেয়। তবে সকল অসন্তোষ কাটিয়ে কারখানা কর্তৃপক্ষ শ্রমিক কর্মচারিদের দুই মাসের বকেয়া বেতন ও একটি বোনাস দেবার সিদ্ধান্ত নেন বলে জানা গেছে।
২৮ মে সকাল ৯টার দিকে বকেয়া বেতন-ভাতার দাবীতে সিবিএ’র ডাকে কেপিএম মেইন অফিস ঘেরাও কর্মসূচী পালন করা হয়। এসময় তারা বিভিন্ন ধরনের শ্লোগান দিতে থাকে। ঘেরাও কর্মসূচী চলাকালীন মিলের এমডি ডঃ এমএমএ কাদের তার কার্যালয়ে ছিলেন না। এসময় শ্রমিকদের শান্ত করতে কেপিএমের প্রশাসন বিভাগীয় প্রধান মোঃ একরাম উল্লাহ্ খন্দকার কারখানার মেইন অফিসে উপস্থিত বিভিন্ন শ্রমিক সংগঠনের নের্তৃবৃন্দ এবং শ্রমিক কর্মচারিদের উদ্দেশ্যে বলেন, কারখানার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী ড. এম এম এ কাদেরের সাথে সিবিএ নের্তৃবৃন্দের আলোচনা হয়। আলোচনার প্রেক্ষিতে ব্যবস্থাপনা পরিচালক শ্রমিক কর্মচারিদের মার্চ এবং এপ্রিল মাসের বকেয়া বেতন দিতে সম্মতি প্রকাশ করেন এবং সেই সাথে সকলকে একটি বোনাস দেবেন বলেও জানান। এসময় উপস্থিত ছিলেন কেপিএমের ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক (হিসাব ও অর্থ) মোঃ মিজানুর রহমান, কেপিএম শ্রমিক কর্মচারি পরিষদ (সিবিএ) সভাপতি মোঃ আব্দুর রাজ্জাক, সিবিএ সাধারন সম্পাদক মোঃ আনোয়ার হোসেন বাচ্চু, কেপিএম ওয়ার্কাস ইউনিয়নের সভাপতি মৌলভী মোঃ ইউনুছ এবং কেপিএম এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি মোঃ আইয়ুব খান।

এ ব্যাপারে বিভিন্ন শ্রমিক সংগঠনের নের্তৃবৃন্দ বলেন, কেপিএমের শ্রমিক কর্মচারিদের গত কয়েক মাসধরে ঠিকমত বেতন হয়না। তারা অনেক কষ্টে দিনাতিপাত করছে। ঈদে তাদের বেতন বোনাস না হলে কারোরই ঈদ করা হবেনা। ব্যবস্থাপনা কর্তৃপক্ষ শ্রমিক কর্মচারিদের অসুবিধার কথা বিবেচনা করে দুই মাসের বকেয়া বেতন ও বোনাস পরিষদের ব্যবস্থা করায় শ্রমিক নের্তৃবৃন্দ ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। পাশাপাশি এখন থেকে সকলের বেতন নিয়মিত যাতে পরিশোধ করা যায় সে ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নিতেও কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান। তবে শ্রমিক কর্মচারিদের দুই মাসের বকেয়া বেতন প্রদানের ব্যবস্থা হলেও কর্মকর্তাদের আপাতত এক মাসের (মার্চ) বেতন এবং একটি বোনাস প্রদান করা হবে বলে সুত্রে জানা গেছে।