রাঙ্গামাটিতে এবার ৭৮ হাজার ৮০৫ শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানো হবে

494

নিজস্ব প্রতিবেদক,রাঙ্গামাটি – ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আওতায় রাঙ্গামাটি জেলায় এ বছর ৬ মাস থেকে ৫৯ মাস বয়সের প্রায় ৭৮ হাজার ৮০৫ শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানো হবে জানিয়েছেন স্বাস্থ্যবিভাগ।

শনিবার সকালে রাঙ্গামাটি জেলা সদর হাসপাতালে শিশুদেরকে এ প্লাস খাওয়ানোর মাধ্যমে কার্যক্রমের উদ্বোধন করেন রাঙ্গামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী।
এ কার্যক্রমের উদ্বোধনকালে মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, এবারে প্রতিটি শিশু যাতে নীল রঙের ও লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খেতে পারে সে ব্যাপারে রাঙ্গামাটি শহরসহ বিভিন্ন উপজেলায় ব্যাপক প্রচার-প্রচারনা চালানো হয়েছে।
জেলার দূর্গম এলাকা সমূহের শিশুরা যাতে কর্মসূচীর আওতায় থাকে সে বিষয়ে স্বাস্থ্য বিভাগ থেকে সব ধরনের ব্যবস্থা গ্রহন করা হয়েছে। প্রতিটি শিশু যাতে ভিটামিন ক্যাপসুল খেতে পারে সেজন্য বর্তমান সরকার সারাদেশে আন্তরিকভাবেই কাজ করছে বলে জানান পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী।

জেলা সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার জানান, রাঙ্গামাটি জেলার ৬ হতে ১১ মাস বয়েসী শিশুকে একটি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়েসী শিশুকে একটি করে লাল রঙ এর ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। ৬ মাসের কম বয়েসী এবং ৬ বছর পার হওয়া শিশুদের যাতে এই ক্যাপসুল খাওয়ানো না হয় সে জন্য বিশেষ সতর্কতা ব্যবস্থা নেয়া হয় এবং মসজিদ, মন্দির ও গীর্জা এবং প্যাগোডায় বিশেষ প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হয়।

তিনি আরো জানান, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন এ স্বাস্থ্য বিভাগের তত্বাবধানে একাধিক মনিটরিং টিমের মাধ্যমে ক্যাম্পেইন পরিচালনা করা হয়। এই সময় স্থায়ী টিকাদান কেন্দ্রেগুলোর পাশাপাশি অস্থায়ী টিকাদান কেন্দ্র এবং ভ্রাম্যমান কেন্দ্রের মাধ্যমে শিশুদের ভিটামিন এ প্লাস খাওয়ানো হয়েছে।

এ সময় রাঙ্গামাটি জেলা সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার, রাঙ্গামাটি ডেপুটি সিভিল সার্জন ডাঃ নিহার রঞ্জন নন্দীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
রাঙ্গামাটি জেলার ১০ উপজেলা ও ২ টি পৌরসভায় সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত জেলায় ১৩১৫টি কেন্দ্রের মাধ্যমে ২৮৭১ জন স্বেচ্ছাসেবী, মাঠকর্মীর মাধ্যমে এই ভিটামিন এ প্লাস খাওয়ানো হয়।