রাঙ্গামাটিতে ভোট দিলেন হেভিওয়েট প্রার্থীরা

358

 নিজস্ব প্রতিবেদক – রাঙ্গামাটি আসনের দুই হেভিওয়েট প্রার্থী ভোট প্রদান করেছেন। রোববার (৩০ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টার দিকে শহরের রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ে রাঙ্গমাটি আসনের বর্তমান এমপি সিংহ প্রতীক প্রার্থী ঊষাতন তালুকদার এবং ১০টার দিকে পিডিপি রেস্ট হাউসে আওয়ামীলীগের নৌকার প্রার্থী দীপংকর তালুকদার ও জাতীয় পার্টির লাঙ্গল প্রার্থী এ্যাডভোকেট পারভেজ তালুকদার সকাল ১১টায় কাঠালতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ভোট প্রদান করেন। আর অন্যান্য প্রার্থীরাও তাদের স্ব-স্ব এলাকায় ভোট কেন্দ্রগুলোতে ভোট প্রদান করেছেন বলে জানা গেছে।

এসময় ঊষাতন তালুকদার বলেন, সুষ্ঠু ভাবে নির্বাচন হলে আমার বিজয় সুনিশ্চিত। কারণ, জনগণ আমাকে আগেও বিপুল ভোটে বিজয়ী করেছে এবারও করবে।
এসময় অভিযোগ করে তিনি বলেন, উপজেলার লংগদু, নানিয়ারচর, কাপ্তাইসহ বেশকিছু স্থানে আমার পোলিং এজেন্টদের ঢুকতে দেওয়া হয়নি। এ বিষয়ে তিনি জেলা রিটানিং কর্মকর্তাকে অবগত করেছেন বলে জানান।

এদিকে আওয়ামীলীগের প্রার্থী দীপংকর তালুকদার বলেন, আমরা চেয়েছিলাম এ জেলায় শান্তিপূর্ণ ভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হোক। কিছু স্থানে সাধারণ ভোটারদের হুমকি-ধামকি দেওয়া হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

সাংবাদিকদের জবাবে তিনি বলেন, প্রত্যেক প্রার্থী যেমন যার জামানত বাজেয়াপ্ত হবে সে বিজয়ী হওয়ার স্বপ্ন দেখে আবার যে জয়ী হওয়ার সম্ভাবনা আছে সেও জয়ী হওয়ার স্বপ্ন দেখে। সেরকম আমিও দেখি। যদি ভোট ডাকাতি না হয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন হয় তা হলে আমার বিজয় নিশ্চিত।

এদিকে কাউখালী উপজেলা কাশখালীতে শনিবার রাতে আওয়ামীলীগ-বিএনপির মাঝে বাক বিতন্ডার পর রবিবার ভোরে ভোট কেন্দ্র যাওয়ার সময় বিএনপির কর্মীদের হামলায় বাছির উদ্দিন ও তার সঙ্গী গুরুতর আহত হয়। এ সময় তাদের দুই জনকে চট্টগ্রাম মেডিকেলে নেয়ার পথে বাশির উদ্দিন নিহত হয়। অপর দিকে বাঘাইছড়ি তুলাবান এলাকার একটি কেন্দ্র দখলের চেষ্টাকে কেন্দ্র করে সরকার দলীয় ও জনসংহতি সমিতির কর্মী সমর্থকদের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে আইন-শৃঙ্খলা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় ১জন ভিডিপি সদস্যসহ কয়েকজন আহত হয়। এইসব বিছিন্ন ঘটনা ছাড়া রাঙ্গামাটি শহরে ও অন্যান্য উপজেলাগুলোর প্রতিটি ভোট কেন্দ্রে শান্তিপূর্ণ ভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোনো গোলযোগের খবর আর পাওয়া যায়নি। ভোটাররা রোববার সকাল ৮টা থেকে লাইনে দাঁড়িয়ে শান্তিপূর্ণ ভাবে ভোট প্রদান করেছে।

রাঙ্গামাটি পার্বত্য জেলায় একটি মাত্র আসন। আসন নং হলো ২৯৯। এ আসনে নির্বাচনী যুদ্ধে অবতীর্ণ হয়েছেন এক পাহাড়ি নারীসহ ৬জন প্রার্থী।

আওয়ামীলীগ তথা মহাজোটের প্রার্থী (নৌকা) দীপংকর তালুকদার। বিএনপি তথা ঐক্যফ্রন্টের প্রার্থী (ধানের শীষ) মণি স্বপন দেওয়ান। এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টির (জাপা) প্রার্থী (লাঙ্গল) অ্যাডভোকেট পারভেজ তালুকদার, ইসলামী আন্দোলন বাংলাদেশ’র প্রার্থী (হাত পাখা) জসীম উদ্দীন, বাংলাদেশ বিপ্লবী ওয়াকার্স পার্টি’র প্রার্থী (কোদাল) জুঁই চাকমা এবং আর ২৯৯নং আসনে একমাত্র স্বতন্ত্র প্রার্থী তথা জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) নেতৃত্বাধীন অনিবন্ধিত আঞ্চলিক রাজনৈতিক দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস) সমর্থিত প্রার্থী (সিংহ মার্কা) বর্তমান সংসদ সদস্য ঊষাতন তালুকদার।

এবার রাঙ্গামাটিতে মোট কেন্দ্রের সংখ্যা হলো-২০৩টি। রাঙ্গামাটির ১০টি উপজেলা এবং ২টি পৌরসভা মিলে মোট ভোটার সংখ্যা ৪লাখ ১৮হাজার ২৪৮জন। এদের মধ্যে- পুরুষ ভোটার সংখ্যা- ২ লাখ ২০হাজার ৩৯৫ জন পুরুষ এবং ১ লাখ ৯৭হাজার ৮৫৩ জন নারী।

রাঙ্গামাটির অতিরিক্ত পুলিশ সুপার জাহাঙ্গীর আলম জানান, কাউখালী উপজেলা ছাড়া অন্যান্য জেলা ও উপজেলায় শান্তিপূর্ণ ভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ভোট গ্রহণের আগে ও ভোট গ্রহণের শেষে যেকোনো পরিস্থিতি মোকাবেলায় প্রশাসন সদা প্রস্তুত রয়েছেন বলেও জানান তিনি।