সাঙ্গু নদীতে রথ উৎসর্গের মধ্যদিয়ে শেষ হল বান্দরবানে দুইদিন ব্যাপী বর্ণাঢ্য প্রবারণা পূর্ণিমা উৎসবের

13

॥ রাহুল বড়ুয়া ছোটন, বান্দরবান ॥
বর্ণাঢ্য আয়োজন ও আনন্দ-উৎসবের মধ্যদিয়ে বান্দরবানে শেষ হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান প্রবারণা পূর্ণিমা উদযাপন।
দুই দিনব্যাপী বিহারে বিহারে প্রার্থনা, হাজার প্রদীপ প্রজ্জলন, ফানুস উড়ানে, মহারথ টানা, পিঠা তৈরিসহ নানা সামাজিক ও ধর্মীয় অনুষ্টানের মধ্য দিয়ে পার্বত্য জেলা বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে চলে এই প্রবারণা পূর্ণিমা উৎসবের। এই প্রবারণাকে পার্বত্য জেলা বান্দরবানের মারমা সম্প্রদায় ওয়াগ্যোয়াই পোয়ে নামে উদযাপন করে আসছে।
এসময় বান্দরবানের জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দীন, পুলিশ সুপার শহিদুল্লা কাওছার, সহকারী কমিশনার নবাব আলীসহ জেলা বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্টানের কর্মকর্তা ও বৌদ্ধ ধর্মাবলম্বীরা উপস্থিত ছিলেন।
এদিকে অনুষ্ঠানের শেষ দিনে শুক্রবার (১৮ অক্টোবর) বিকেলে বান্দরবান সদরের পুুরাতন রাজবাড়ী মাঠ থেকে রথ টেনে বান্দরবান শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মধ্যরাতে উজানীপাড়া সাংগু নদীর ঘাটে নেয়া হয়।
এসময় বৌদ্ধ ধর্মাবলম্বী নর-নারীরা বিভিন্ন প্রকার মোমবাতি-আগরবাতি প্রজ্জলনের পাশাপাশি রথে প্রণাম নিবেদন করেন এবং জগতের সুখ শান্তি প্রত্যাশা করে নানা রকমের দান করেন।
সকল আনুষ্টানিকতা শেষে মধ্যরাতে বান্দরবানের সাঙ্গু নদীতে রথ উৎসর্গের মধ্যদিয়ে বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীদের দুইদিন ব্যাপী বর্ণাঢ্য এই প্রবারণা পূর্ণিমা উৎসবের সমাপ্তি হয়।