বান্দরবানে প্রবারণা পূর্ণিমায় রথ টানা আর ফানুস উত্তোলনে জাকঁজমক আয়োজন

10

॥ রাহুল বড়ুয়া ছোটন, বান্দরবান ॥
বান্দরবানে ২ দিনব্যাপী পালিত হচ্ছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা, আর এই প্রবারণা পূর্ণিমাকে বান্দরবানের মারমা সম্প্রদায় মাহাঃ ওয়াগ্যোয়াই পোয়েঃ নামে উদযাপন করে আসছে। আর বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা পূর্ণিমা পালন উৎসবকে ঘিরে বইছে আনন্দের বন্যা।
বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সন্ধ্যা থেকে বান্দরবানের বিভিন্ন বিহারে বিহারে চলছে মোমবাতি প্রজ্জলন, হাজার প্রদীপ জালানো, ফানুসবাতি উড়ানোসহ নানা আয়োজন। প্রতিটি বিহারে বিহারে চলছে ধর্মীয় দেশনা। বৌদ্ধ ধর্মালম্বীরা ধর্মীয় আনুষ্টানিকতায় এই প্রবারণা উৎসবকে পালন করছে।
বিহারে বিহারে চলছে ধর্মীয় দেশনা ও জগতের সকল প্রাণীর মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা। বিহারে বিহারে বৌদ্ধ ধর্মাবলম্বী নারী ও পুরুষেরা উপস্থিত হয়ে সুখ:শান্তি লাভ ও পারিবারিক সুস্থতার জন্য প্রার্থনায় জড়ো হচ্ছে। দায়ক-দায়িকারা মোমবাতি, ধুপকাঠি প্রজ্জলন আর বৌদ্ধ ভিক্ষুদের ছোয়াইং (বিভিন্ন ধরনের খাবার) প্রদান করে দিনটি উদযাপন করছে।
উৎসব উপলক্ষে বিকেলে বান্দরবানের পুরাতন রাজবাড়ীর মাঠ থেকে এক বিশাল মনোমুগ্ধকর রথটানা শুরু হয়। এসময় রথে থাকা বুদ্ধমূর্তিকে পূজারীরা মোমবাতি, ধুপকাঠি জ্বালিয়ে প্রণাম নিবেদেনের পাশাপাশি সু:খ শান্তি লাভের আশায় প্রদান করেন বিভিন্ন পরিমান দানের অর্থ, পরে রথ নিয়ে যাওয়া হয় উজানীপাড়া বৌদ্ধ বিহারে।
এদিকে প্রবারণা উৎসবকে ঘিরে বিভিন্ন বৌদ্ধ বিহার থেকে আকাশে উড়ানো হচ্ছে নানা রংয়ের ও ভিন্ন ভিন্ন সাইজের ফানুস বাতি। এসময় অসংখ্য ফানুস বাতির আলোতে আলোকিত হয় রাতের পাহাড়ের আকাশ। একে একে ফানুস উড়তে উড়তে পাহাড়ের পরিবেশ আরো সুন্দর হয়ে ওঠে।
প্রবারণা পূর্ণিমার নানা ধর্মীয় আয়োজন শেষে শুক্রবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় পুরাতন রাজবাড়ী থেকে রথ টেনে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রাতে বান্দরবানের উজানীপাড়াস্থ সাংগু নদীতে রথ বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে বৌদ্ধ সম্প্রদায়ের এই (মাহাঃ ওয়াগ্যোয়াই পোয়েঃ) প্রবারণা পূর্ণিমা উৎসবের।