এক বছরের মাথায় ভেপ্পা পাড়ায় সড়ক রক্ষা প্রাচীরে বিশাল ধস, হুমকির মুখে কাপ্তাই-রাঙ্গামাটি মহাসড়ক

13

॥ কাজী মোশাররফ হোসেন, কাপ্তাই ॥
কাপ্তাই রাঙ্গামাটি সড়কের ভেপ্পা পাড়া ছড়ার মুখে বিশাল আকারের ধস দেখা দিয়েছে। সড়কের পাশের প্রায় ২০ ফুট পরিমাণ মাটি নিচের দিকে ধসে পড়েছে। এর ফলে মহাসড়ক চরম হুমকির সম্মুক্ষিণ হয়েছে। প্রতিদিন ধসের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। ভারী বৃষ্টি হলে গুরুত্বপূর্ণ এই সড়কটি পাহাড়ের নিচে গভীর খাদে ধসে পড়ার আশঙ্কা রয়েছে বলে স্থানীয় সুত্রে জানা গেছে।
সরেজমিন পরিদর্শনে দেখা যায়, কাপ্তাই থেকে রাঙ্গামাটি যাবার পথে ভেপ্পাপাড়া ছড়ার মুখে সড়কের ডান পাশে সড়ক ও জনপথ বিভাগের নির্মাণ করা সড়ক রক্ষা প্রাচীরে গভীর গর্ত সৃষ্টি হয়েছে। ঐ ছড়ার নিচে প্রায় ১৫০ ফুট গভীরে বিশালাকারের একটি গিরিখাদ রয়েছে। অতিমাত্রায় বৃষ্টিপাত হলে ধসের মাত্রা আরো বাড়লে সড়কের ঐ অংশটি দেড়শ ফুট গভীর খাদে ধসে পড়ার আশঙ্কা রয়েছে বলে জানা গেছে।
স্থানীয় নীল কান্তি চাকমা জানান, মাত্র একবছর আগে সড়ক ও জনপথ বিভাগ এই সড়কটি সংস্কার করে। সড়কের যে অংশে ভাঙ্গন দেখা দিয়েছে তার নিচে একটি ছোট্ট ড্রেন রয়েছে। বৃষ্টির সময় পুরো এলাকার পানি এই ড্রেন দিয়ে গড়িয়ে ছড়ার গিরিখাদে গিয়ে পড়ে। সড়ক ও জনপথ বিভাগ কর্তৃক গত বছর সড়ক সংস্কারের সময় সড়কের পাশে গর্তের উপর সিমেন্ট বালু এবং চিকন লোহার রড দিয়ে মাটির উপর প্রলেপ করে দেয়। প্রলেপ করার পর দেখতে বেশ সুন্দর ও দৃষ্টি নন্দন হয়েছিল জায়গাটি। কিন্তু প্রলেপের নিচে মাটি ভরাট করা হয়নি। শুন্যের উপর ঝুলে থাকা সিমেন্টের প্রলেপ আস্তে আস্তে দুর্বল হতে থাকে এবং বৃষ্টির সময় প্রলেপের নিচ থেকে মাটি সরে যায়। ফলে পুরো প্রলেপ দেওয়া অংশটি ধসে পড়ে। এখন ভেপ্পাপাড়া ছড়ার মুখ পুরো এলাকাটি চরম ঝুঁকির মধ্যে পড়েছে বলেও তিনি জানান।
স্থানীয় ট্রাক চালক মোঃ বশির মিয়া জানান, এই সড়কের উপর দিয়ে বাস, ট্রাকসহ প্রতিদিন হাজার হাজার যানবাহন চলাচল করে। বর্তমানে ভাঙ্গন অংশ টুকু যেভাবে হুমকির মধ্যে রয়েছে তাতে মনে হচ্ছে অচিরেই ভাঙ্গন আরো বৃদ্ধি পাবে। আর একটু ভাঙ্গন সৃষ্টি হলেই মূল সড়ক গভীর খাদে ধসে পড়ার আশঙ্কা রয়েছে। দ্রুত কার্যকর ব্যবস্থা না নিলে সড়ক টিকিয়ে রাখা সম্ভব হবেনা বলেও তিনি মন্তব্য করেন। যদি সড়কটি ধসে পড়ে তাহলে রাঙ্গামাটির সাথে সারা দেশের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে পড়বে বলেও তিনি মন্তব্য করেন।
এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের দায়িত্বশীল একজন প্রকৌশলী বলেন, এবার রাঙ্গামাটি পার্বত্য জেলায় প্রচুর বৃষ্টিপাত হয়েছে। লাগাতার ভারী বৃষ্টির ফলে বিভিন্ন স্থানে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। রাঙ্গামাটি সড়কের যে অংশে বর্তমানে ধস নেমেছে সে ব্যাপারে সড়ক ও জননপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী অবগত আছেন বলেও তিনি জানান। ভাঙ্গন প্রতিরোধে অচিরেই কার্যকর পদক্ষেপ নেওয়া হবে বলেও তিনি এই প্রতিনিধিকে জানান।