শ্যামা পূজা উপলক্ষে রাঙ্গামাটি রক্ষাকালী মন্দিরে দু’দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন

12

॥ নিজস্ব প্রতিবেদক ॥
সনাতন ধর্মাবলম্বীদের আসন্ন শ্যামা পূজা উপলক্ষে রাঙ্গামাটির কেন্দ্রীয় মন্দির তবলছড়ি শ্রী শ্রী রক্ষাকালী মন্দিরে আগামী ৩০ ও ৩১ অক্টোবর দুইদিনব্যাপী মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
শ্যামা পূজা উদযাপন উপলক্ষে শুক্রবার (১৮ অক্টোবর) সকালে রাঙ্গামাটি শ্রী শ্রী রক্ষাকালী মন্দিরে অনুষ্ঠিত পরিচালনা কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।
রক্ষাকালী মন্দিরের পরিচালনা কমিটির সভাপতি আশীষ কুমার দের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক পঙ্কজ কুমার মল্লিক সঞ্চালনা করেন। সবায রক্ষাকালী মন্দিরের পরিচালনা কমিটির কার্যকরী সদস্যবৃন্দ ও দুর্গাপূজো উদযাপন কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।
সভায় আসন্ন শ্যামা পূজা যথাযথ ধর্মীয় মর্যাদায় উদযাপনের জন্য বিস্তারিত আলোচনা করা হয়। আর এই আলোচনার প্রেক্ষিতে মন্দিরের সাধারণ সম্পাদক পঙ্কজ কুমার মল্লিক ঘোষণা করেন সবার সর্বসম্মত সিদ্ধান্তক্রমে এবছর থেকে রাঙ্গামাটির কেন্দ্রীয় রক্ষাকালী মন্দিরে প্রতি বাৎসরিক শ্যামা পূজার সময় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।
দুর্গাপূজা উদযাপন পরিষদের কমিটিকে শ্যামা পূজা উদযাপনের জন্য দায়িত্ব প্রদান করা হয়। সভায সর্বসম্মত সিদ্ধান্তক্রমে শ্যামা পূজা উপলক্ষে ৩০ অক্টোবর রক্ষা কালী মন্দিরে সন্ধ্যায় মাতৃ বন্দনা, প্রদীপ প্রজ্বলন ও সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রসাদ বিতরণের সিদ্ধান্ত নেয়া হয়। ৩০ ও ৩১ অক্টোবর শ্যামা পূজার দিনে কালী মন্দিরে ব্যাপক আলোকসজ্জাসহ পূজারী ও ভক্তবৃন্দের কাছ থেকে মায়ের পূজার নৈবদ্য গ্রহণ, পূজা শেষে বিতরণ, প্রদীপ প্রজ্জ্বলন, শাঁকা সিঁদুর ও শাড়ি দান, বিল্বপত্র দান ও পূজা শেষে পাঠা, হাঁস ও কবুতরের বলিদান পর্ব সুশৃঙ্খল ভাবে সম্পাদন নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সভায় শ্যামা পূজাকে বর্ণাঢ্য আয়োজনে উদযাপনের উপর গুরুত্বারোপ করে মন্দিরের সভাপতি আশীষ কুমার দে বলেন, রাঙ্গামাটির প্রাচীনতম কেন্দ্রীয় মন্দির শ্রী শ্রী রক্ষা কালী মন্দির। রাঙ্গামাটির ধর্মপ্রাণ সনাতনী ভক্তবৃন্দ যাতে বাৎসরিক শ্যামা পূজা যথাযোগ্য মর্যাদায় উদযাপন করতে পারে সেজন্য শ্রী শ্রী রক্ষা কালী মন্দির পরিচালনা কমিটি সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছে। তিনি রাঙ্গামাটির সকল সনাতনী ভক্তবৃন্দের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সনাতনী ভক্তরা যাতে দুইদিনের মায়ের পূজা অনুষ্ঠানে অংশ নিতে পারেন এবং পূজা নিবেদন করতে পারেন তার জন্য পূজা যখন কমিটির স্বেচ্ছাসেবকরা সর্বাত্মক সহায়তা প্রদান করবেন। মন্দির পরিচালনা কমিটি পক্ষ থেকে মায়ের পূজা উপলক্ষে আয়োজিত মাঙ্গলিক কর্মসূচি সুসম্পন্ন করতে সর্বাত্মক সহায়তা প্রদান করা হবে বলে উল্লেখ করেন তিনি।
মন্দিরের পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক পঙ্কজ কুমার মল্লিক বলেন, শ্রী শ্রী রক্ষাকালী মন্দিরে এবার শারদীয় দুর্গাপূজা অত্যন্ত সুশৃঙ্খল ও প্রাণবন্তভাবে সম্পন্ন হয়েছে।
দুর্গাপূজার ন্যায আসন্ন শ্যামা পূজাও যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায় সে বিষয়ে সংশ্লিষ্ট সকলকে লক্ষ্য রাখতে হবে। বিশেষ করে দুদিন ব্যাপী শ্যামা পূজার আয়োজনে ভক্তরা যাতে কোনর অসুবিধার সম্মুখীন না হন সে বিষয়ে সকলকে নজর রাখতে সকলের প্রতি তিনি আহ্বান জানান।