খাগড়াছড়িতে সীমিত পরিসরে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা উদযাপন

20

॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥
খাগড়াছড়ির ধর্মপুর আর্য্য বন বিহারে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা উপলক্ষ্যে সীমিত আয়োজনে বুদ্ধমূর্তি দান, সংঘ দান, অষ্ট উপাচার দান ও হাজার প্রদীপ দানসহ নানাবিধ দানের মহতি পুণ্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। প্রবারণা পূর্ণিমা বৌদ্ধ ধর্মাবলম্বীদের একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব।
শুক্রবার (১৮ অক্টোবর) সকাল থেকে দিনব্যাপী খাগড়াছড়ি জেলা সদরের পেরাছড়াস্থ ধর্মপুর আর্য্য বন বিহারে এই পুণ্যানুষ্ঠান আয়োজন করা হয়। তিন মাস বর্ষাবাস পালনের পর প্রতি বছর বৌদ্ধ ধর্মাবলম্বীরা প্রবারণা পূর্ণিমা উদ্যাপন করেন।
অনুষ্ঠানে ধর্মপুর আর্য্য বন বিহারের বিহার অধ্যক্ষ শ্রীমৎ ভদ্দজী মহাস্থবিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান।
উপাসক-উপাসিকাদের উদ্দেশ্যে ধর্মদেশনা প্রদান করেন, শ্রীমৎ মৈত্রীপাল স্থবির, শ্রীমৎ দীপানন্দ স্থবির, শ্রীমৎ সমাধি নন্দ স্থবির, শ্রীমৎ প্রজ্ঞাজয় স্থবির ও শ্রীমৎ বোধিনন্দ ভিক্ষুসহ আরও অনেকেই।
এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ির পুলিশ সুপার মো. আরেফিন জুয়েল, জেলা এনএসআই’র যুগ্ম পরিচালক নাছির মাহমুদ গাজী, সদর উপজেলা নির্বাহী অফিসার সুজন চন্দ্র রায়, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল বাতেন মৃধা প্রমুখ।