পাহাড়ে শান্তির দূত এ কে এম মকছুদ আহমেদকে রাষ্ট্রীয় পুরস্কারে ভূষিত করার দাবী-বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক সংস্থা

33
Exif_JPEG_420

॥ বিশেষ প্রতিবেদক ॥
পাহাড়ে শান্তির দূত ও চারণ সাংবাদিক সংবাদপত্রের পথিকৃত, পার্বত্য অঞ্চলের সাংবাদিক তৈরীর কারিগর এ কে এম মকছুদ আহমেদ। তিনি প্রতিষ্ঠাতা সম্পাদক দৈনিক গিরির্দপন ও সাপ্তাহিক বনভূমি, রাঙ্গামাটি পার্বত্য জেলা।
তিনি পাহাড়ের বিভিন্ন চড়াই উৎরায় পেরিয়ে পাহাড়ের মানুষের কথা তুলে ধরেছেন তিনি। পায়ে হেঁটে হেঁটে এক পাহাড় থেকে অন্য পাহাড়ে গিয়ে সংবাদ সংগ্রহ করে পার্বত্য অঞ্চলের মানুষের কথা বিশ্ববাসীর কাছে জানাতে চেষ্টা চালিয়েছেন বছরের পর বছর।
আর পাহাড়ের সেই সফলতা টুকু ধরে রাখায় সোমবার (৩০শে সেপ্টেম্বর) দুপুরে রাঙ্গামাটি জেলা প্রশাসকের কার্যালয়ে পাহাড়ে শান্তির দূত এ কে এম মকছুদ আহমেদকে সংবর্ধনা স্বারক প্রদান করা হয়।
বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক সংস্থা আয়োজিত সংবর্ধনা স্বারক এ কে এম মকছুদ আহমেদের হাতে তুলে দেন, রাঙ্গামাটি জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মোশারফ হোসেন খান ও বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় সভাপতি সাংবাদিক এসএম কামাল উদ্দিন।
এ সময় উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি প্রেসক্লাব সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল, সাধারণ সম্পাদক আনোয়ার আল হক, রাঙ্গামাটি রোভার স্কাউট সম্পাদক নুরুল আবছার, বাংলাভিশন ও দৈনিক ভোরের কাগজ প্রতিনিধি নন্দন দেবনাথ, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) ও চ্যানেল আই রাঙ্গামাটি প্রতিনিধি মনসুর আহমেদ, বাংলাদেশ মানবাধিকার কর্মী ইয়াছির আরাফাত রুবেল প্রমুখ।
সভায় গৃহীত এক প্রস্তাবে বলা হয়, প্রবীন সাংবাদিক সম্পাদক একেএম মকছুদ আহমেদ সুদীর্ঘকাল যাবৎ পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় নিরলস প্রচেষ্টা অব্যাহত রেখেছেন দৈনিক গিরিদর্পণ ও সাপ্তাহিক বনভূমি পত্রিকা প্রকাশনার মাধ্যমে। তিনি রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান অঞ্চলে প্রথম সংবাদপত্র প্রকাশের জনক। তাঁকে রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক, স্বাধীনতা পদক ইত্যাদিতে ভূষিত করা এখন সময়ের দাবী। তাই এই মূহুর্তে সরকারের উর্দ্বতন কর্তৃপক্ষের নিকট বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক সংস্থার পক্ষ থেকে জোরালো দাবী জানানো হয়।