বাংলাদেশে ভ্রমনে যুক্তরাষ্ট্রের সতর্কতা শিথিল, পার্বত্য অঞ্চলে ভ্রমণ এড়িয়ে চলুন

37

॥ ডেস্ক রিপোর্ট ॥
বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য ভ্রমণ সতর্কতা শিথিল করা হয়েছে। তবে সাম্প্রদায়িক সহিংসতা, অপহরণ এবং অন্যান্য নিরাপত্তা ঝুঁকিতে চট্টগ্রাম পার্বত্য এলাকায় খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবন জেলায় ভ্রমণ এড়িয়ে চলুন। যদিও সহিংস সংঘর্ষ বেশিরভাগই বন্ধ হয়েছে, তবে অবস্থার দ্রুত অবনতি হতে পারে।
বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের কনস্যুলার অ্যাফেয়ার্স এই তথ্য জানিয়েছে।
কনস্যুলার অ্যাফেয়ার্স জানায়, যুক্তরাষ্ট্রের নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে চতুর্থ তালিকা থেকে তৃতীয় স্তরে নামিয়ে আনা হয়েছে। চতুর্থ স্তর হচ্ছে- ভ্রমণ করা থেকে বিরত থাকা। আর তৃতীয় স্তর হচ্ছে- নাগরিক অস্থিরতা এবং অপরাধ বিবেচনা করে ভ্রমণ করা যেতে পারে।
এর আগে ৪ সেপ্টেম্বর সামাজিক মাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে মার্কিন পররাষ্ট্র দপ্তর বাংলাদেশসহ ২১টি দেশকে লাল তালিকাভুক্ত করে চতুর্থ পর্যায়ের ভ্রমণ সতর্কতা জারির কথা জানায়। সে অনুযায়ী মার্কিন নাগরিকদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই দেশগুলো ভ্রমণ না করতে পরামর্শ দেওয়া হয়।
প্রসঙ্গত, গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ থেকে পালিয়ে যান শেখ হাসিনা। পরদিনই মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে চতুর্থ ধাপের ভ্রমণ সতর্কতা জারি করা হয়। সেই সতর্কবার্তায় বলা হয়েছিল, বেসামরিক অস্থিরতা, অপরাধ ও সন্ত্রাসবাদের ঝুঁকির কারণে বাংলাদেশ ভ্রমণ করবেন না।