নাইক্ষ্যংছড়ি সীমান্তে স্থলমাইন বিস্ফোরণের বিকট শব্দে কাঁপল জামছড়ি গ্রাম, আতংকে স্থানীয়রা

20

॥ নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি ॥
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে স্থলমাইন বিস্ফোরণের বিকট শব্দে কাঁপল জামছড়ি গ্রাম। এতে আতংকিত হয়ে পড়ে স্থানীয়রা।
রবিবার (১৪ জুলাই) রাত সাড়ে ৯টায় সীমান্তের ৪৫ ও ৪৬ নম্বর পিলার এলাকায় মিয়ানমার অংশে এই স্থলমাইন বিস্ফোরণে ঘটনা ঘটে।
বিষয়টি নিশ্চিত করে নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের মেম্বার ছাবের আহমদ বলেন, রবিবার রাতে সীমান্তে স্থল মাইন বিস্ফোরণের বিকট শব্দ শুনেছেন। এতে স্থানীয়রা আতংকিত হয়ে পড়ে।
স্থানীয়রা জানান, সীমান্তের ওপারে মিয়ানমারে সরকারি বাহিনীর সঙ্গে সে দেশের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সংঘাত চলমান থাকায় রাতে স্থলমাইন বিস্ফোরণের বিকট শব্দ পাওয়া গেছে। তবে এই ঘটনায় হতাহতের কোন খবর পাওয়া যায়নি।
স্থানীয় আবদুর রশিদ, ছৈয়দ আলম ও গৃহিনী শামশুন্নাহার বলেন, স্থলমাইন বিস্ফোরণের এমন বিকট শব্দ বিগত কয়েক মাসে তারা শোনেনি। তবে গত মাসে কয়েকবার ভারী অস্ত্র বিস্ফোরণের শব্দ ভেসে আসে বাংলাদেশের অভ্যন্তরে। স্থানীয়রা আরো জানান, বাংলাদেশ-মিয়ানমানের নাইক্ষ্যংছড়ি সীমান্ত জুড়ে বিজিবি সতর্কাবস্থানে রয়েছে। তারা নিয়মিত টহলও দিচ্ছে।
এ বিষয়ে নাইক্ষ্যংছড়িস্থ ১১-বিজিবির অধিনায়ক লে. কর্নেল সাহল আহমদ নোবেলের সাথে ফোন ও ক্ষুদে বার্তা পাঠালেও যোগাযোগ করা সম্ভব হয়নি।
সূত্রে জানা যায়, ওপারে রাখাইনে বিদ্রোহী গ্রুপ আরকান আর্মির সাথে আরএসও সশস্ত্র গোষ্ঠীর মধ্যে মতদ্বৈততার কারণে বর্তমানে উভয় পক্ষ মুখোমুখী অবস্থানে। এর কারণে গোলাগুলি ও বিদ্রোহী বাহিনীর পুতেঁ রাখা মাইন বিস্ফোরণের বিকট শব্দ মাঝে মধ্যে শোনা যায়।