খাগড়াছড়ি পৌরসভার ১১৯ কোটি টাকার বাজেট ঘোষণা

33

॥ লিটন ভট্টাচার্য্য রানা, খাগড়াছড়ি ॥
খাগড়াছড়ি পৌরসভার ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার (৮ জুলাই) দুপুরে পৌরসভার সম্মেলন কক্ষে পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী আনুষ্ঠানিক সভাবে ১১৯ কোটি ৪৫ লাখ ২৭ হাজার ৬১৫ টাকার এ বাজেট ঘোষণা করেন। এর মধ্যে ব্যয় ধরা হয়েছে ১০৭ কোটি ৩২ লাখ ৫৯ হাজার ৬০৮ টাকা। সমাপনী স্থিতি রাখা হয়েছে ১২ কোটি ১২ লাখ ৬৮ হাজার ৭ টাকা।
মশক নিধন ও কোভিড ১৯ মোকাবেলায় সমাপনী অর্থবছরের সাথে মিল রাখা হয়েছে। বাড়েনি বরাদ্দ। উন্নয়ন ও সংস্কার মেরামত খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে। সরকারি অনুদান ও বিদেশি প্রকল্প সাহায্য নির্ভর এ বাজেটে জনগণের উপর নতুন কোন করারোপ করা হয়নি বলে বাজেট বক্তব্যে উল্লেখ করেন পৌর মেয়র।
উন্মুক্ত বাজেট অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও পার্বত্য জেলা পরিষদ সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া, ক্যজরী মারমা, প্রেস ক্লাবের সভাপতি চৌধুরী আতাউর রহমান রানা, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন সভাপতি সাংবাদিক প্রদীপ চৌধুরী, পৌরসভার সচিব পারভীন আক্তার খোন্দকার, নির্বাহী প্রকৌশলী মো. জহিরুল ইসলাম, বিশিষ্ট ব্যবসায়ী লিয়াকত সাওদাগর, পৌর কাউন্সিলরবৃন্দ, পরামর্শক কমিটির সদস্যসহ জেলার প্রিন্ট ও ইলেকট্রিনিস মিডিয়ার সংবাদকর্মী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।
পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী পর্যটন শহর খাগড়াছড়ির জন্য আর্ন্তজাতিক মানের বাস র্টামিনাল স্থাপন, শিশু পার্ক নির্মাণসহ সরকারের রূপকল্প ২০২১-২০৪১ বাস্তবায়ন, স্মাট বাংলাদেশ গঠনের অংশ হিসেবে পৌরসভার সকল সেবা সফটওয়্যার ভিক্তিক করার ঘোষণা দিয়ে বলেন, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী অর্থবছর থেকে পৌর নাগরিকরা ঘরে বসেই অনলাইনে সেবা নিতে পারবে।