রাঙ্গামাটির সাজেকে ডায়রিয়া উপদ্রত দূর্গম তিনটি পাহাড়ি গ্রামের মানুষদের বিনামূল্যে চিকিৎসা সেবা শুরু করেছে বিজিবি

25

॥ দিলীপ কুমার দাশ, বাঘাইছড়ি ॥
বাঘাইছড়ি উপজেলায় প্রত্যন্ত সাজেক ইউনিয়নের ডায়রিয়া উপদ্রত দূর্গম তিনটি পাহাড়ী গ্রামের অসহায় রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবাসহ ঔষধ বিতরণ শুরু করেছে বাঘাইহাট ৫৪ বিজিবি ব্যাটালিয়ন।
সাজেকের দূর্গম শিয়ালদাহ, তুইসুই, বেটলিং পাড়ায় গত কয়েকদিনে জ্বর, কাশি, রক্ত বমি ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে অর্ধশতাধিক মানুষ ঘরে ঘরে মুমূর্ষু অবস্থায় পড়ে রয়েছে। পাহাড়ি এসব গ্রামের মানুষ ছড়া ও ঝিরির পানি পান করার কারণে নারী শিশু ও বৃদ্ধরা ডায়রিয়াসহ অন্যান্য রোগ আক্রান্ত হয়ে পড়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ খবর ছড়িয়ে পড়লে আক্রান্ত মানুষের পাশে দাঁড়িয়েছে বিজিবি।
মারিশ্যা ৫৪ বিজিবি অধিনায়ক লে: কর্ণেল আসাদুজ্জামান এর নির্দেশে সোমবার (২৪ জুন) সকাল থেকে নিউথাংনাং বিওপি কমান্ডার নাঃ সুবেঃ মোঃ কামরুজ্জামানের নেতৃত্বে একটি মেডিকেল টিম এই সেবাদান করে যাচ্ছে। বেটলিং সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে এই ব্যবস্থাপনায় পুরুষ-মহিলা ও শিশুসহ অসুস্থ শতাধিক রোগীকে সর্দি, জ্বর, ডায়রিয়া, মাথা ব্যথা এবং ঠান্ডা জনিত কাশি রোগীর মাঝে বিনামূল্যে চিকিৎসা সেবাসহ ঔষধ বিতরণ করা হয়। এছাড়া প্রত্যেকটি গ্রামের মানুষের মাঝে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও খাবার স্যালাইন সরবরাহ করা হচ্ছে।
এদিকে সাজেকের উপদ্রত এলাকায় স্বাস্থ্য বিভাগের ৬ সদস্যদের আরো একটি মেডিক্যাল টিম পাঠানো হয়েছে। সড়ক যোগাযোগ ব্যবস্থা না থাকায় বর্ষা মৌসুমে দুর্গম পাহাড়ি পথে পায়ে হেটে চিকিৎসক দলকে পৌঁছাতে হয়েছে এবং মঙ্গলবার (২৫ জুন) সকাল থেকে উপদ্রত এলাকায় চিকিৎসা কাজ শুরু করেছে।
এব্যাপারে ইউএইচ এন্ড এফপিও তাপস মজুমদার জানান, খবর পেয়ে বাঘাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্স হতে স্বাস্থ্য সহকারী হরেনজয় ত্রিপুরার নেতৃত্বে একটি মেডিকেল টিম সোমবার ঘটনাস্থলে পাঠানো হয়েছে। বেটলিং মৌজার হেডম্যান ও স্থানীয় মেম্বার জুপিতাং ত্রিপুরা বলেন, ৫৪ বিজিবি ব্যাটালিয়ন ও স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টিম কর্তৃক রোগীদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।
উল্লেখ্য, গত তিন বছরে এসব গ্রামে ডায়রিয়া ও অন্যান্য রোগে আক্রান্ত হয়ে ৯ শিশুসহ ১৫ জন মানুষ মারা যায়। প্রতি বছর বর্ষায় এ রোগের প্রাদুর্ভাব ঘটে। তাই সাজেকে একটি হাসপাতালসহ দুর্গম শিয়ালদাহ, তুইসুই, বেটলিং পাড়ায় কমিউনিটি ক্লিনিক স্থাপনের দাবী জানিয়েছেন স্থানীয়রা।