আলীকদমে ম্যালেরিয়া নির্মূলে স্বাস্থ্য গবেষনা বিষয়ে অবহিতকরণ ও সংবাদ সম্মেলন

13

॥ হাসান মাহমুদ, আলীকদম ॥
“সবার জন্য টিকা এবং সবার জন্য ঔষধ” (এমভিডিএ) বাংলাদেশ এর উদ্যোগে ম্যালেরিয়া নির্মূলে সম্মিলিত প্রচেষ্টায় একটি স্বাস্থ্য গবেষনা সম্পর্কে অবহিতকরণ সভা ও প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (১ এপ্রিল) সন্ধ্যা ৭ টায় নয়াপাড়া রুপমুহুরী রিসোর্টের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এসভায় সভাপতিত্ব করেন বান্দরবান জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ মাহবুবুর রহমান।
আলীকদম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহতাব উদ্দিন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত অবহিতকরণ ও প্রেস ব্রিফিংয়ে সুচনা বক্তব্য প্রদান করেন প্রফেসর ডাঃ এম এ ফয়েজ। ডাঃ ফয়েজ জানান, বাংলাদেশের সবচেয়ে বেশি ম্যালেরিয়া প্রবন এলাকা হচ্ছে বান্দরবান জেলার লামা ও আলীকদম উপজলো। যার কারণে গবেশনার জন্য এই এলাকাটিকে নির্বাচন করা হয়েছে। সম্প্রতিক সময়ে এই এলাকাগুলোতে ম্যালেরিয়ার প্রকোপ আশঙ্কাজনক হারে বেড়েছে। ২০২২ সালে আলীকদমে ম্যারেরিয়া রোগি সনাক্ত হয়েছে ৪ হাজার তেইশ জন, ২০২৩ সালে কমে হয়েছে ২ হাজার ৩শত ৩৫ জন এবং সর্বশেষ ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত ৯৯ জন ম্যালেরিয়া রোগি সনাক্ত হয়েছে।
সরকারের লক্ষ্যমাত্রা অনুাযায়ী ২০২৩ সালের মধ্যে ম্যালেরিয়া মুক্ত করতে ম্যালেরিয়া নির্মূলের জন্য নতুন টিকার কার্যকরিতা নিয়ে “সবার জন্য টিকা এবং সবার জন্য ঔষধ” প্রয়োগে ম্যালেরিয়া সংক্রমণ প্রতিরোধের কার্যকরিতা যাচাই করা নিয়ে একটি গবেষনা কার্যক্রমের উদ্যোগ নেয়া হয়েছে। এর মাধ্যমে সমস্ত উপজেলাকে ২৫টি গ্রাম করে চারটি ভাগে ভাগ করে এই কার্যক্রম চালানো হবে। এতে ১ম গ্রুপের সকলকে ম্যালেরিয়ার টিকা এবং ঔষধ উভয়ই প্রদান করা হবে, ২য় গ্রুপের সকলকে শুধুমাত্র ম্যালেরিয়ার টিকা প্রদান করা হবে, ৩য় গ্রুপের সকলকে শুধুমাত্র ঔষধ প্রদান করা হবে এবং ৪র্থ গ্রুপের সকলকে চলমান সেবা কার্যক্রম প্রদান করা হবে।
তিনি আরো জানান, নির্বাচিত এসব গ্রামে বসবাসরত ৬ মাসের কম বয়সী শিশু, গর্ভবতী মহিলা কিংবা এক বছরের মধ্যে গর্ভধারণের পরিকল্পনা করছেন এমন কেউ, বাচ্চাকে বুকের দুধু খাওয়াচ্ছেন এমন মা, ম্যালেরিয়ার অন্য টিকা গ্রহণ করছেন কিংবা ম্যালেরিয়ার অন্য কোন গাবেষনায় অন্তর্ভুক্ত হিসেবে টিকা পাচ্ছেন এমন কেউ, চিকিৎসার প্রয়োজন এমন মারাত্মক অসুস্থ কেউ, গবেষনার ঔষধ/টিকার পূর্ববর্তী পাশর্^-প্রতিক্রিয়ার ইতিহাস আছে এরকম কেউ ব্যতীত সকলেই সম্মতি প্রদান সাপেক্ষে এই গবেষনায় অংশ্রগ্রহণ করতে পারবেন। এই গবেষনায় অংশগ্রহণকারীদের ম্যালেরিয়ার টিকা, ঔষধ ও চলমান সেবা সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হবে এবং যথাযথ সম্মানি দেওয়া হবে।