দীঘিনালায় ব্যবসায়িক পরিকল্পনা ও আর্থিক ব্যবস্থাপনা কর্মশালা সম্পন্ন

15

॥ মো: সোহেল রানা, দীঘিনালা ॥
খাগড়াছড়ি দীঘিনালায় পেনি আপিলের অর্থায়নে ও তৃণমূল উন্নয়ন সংস্থার বাস্তবায়নাধীন ইন্টিগ্রেটেড সাপোর্ট ফর দ্যা লাইফলং সাকসেস অফ অরফান চিলড্রেন ইন বাংলাদেশ (সফল) শীর্ষক প্রকল্পের আওতাভুক্ত অনার্থ শিশুর অভিভাবকদের নিয়ে দুইদিনব্যাপী ব্যবসায়িক পরিকল্পনা ও আর্থিক ব্যবস্থাপনা কর্মশালা সম্পন্ন হয়েছে।
শুক্রবার বোয়ালখালী ইউনিয়ন পরিষদের সভাকক্ষে দুই দিনব্যাপি কর্মশালা সমাপনী অনুষ্ঠিত শেষ হয়। বৃহস্পতিবার (২৮মার্চ) উপজেলার পাঁচটি ইউনিয়নের ২০ জন অনার্থ শিশুর অভিভাবক অংশগ্রহণ করেন। কর্মশালায় ব্যবসা ও উদ্যোগ, ব্যবসায়ী ও উদ্যোক্তা, ক্ষুদ্র ঋণ, সঞ্চয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। আলোচনার পর ব্যবসা বাছাই করা হয়। ব্যবসা বাছাইয়ে কেউ ছাগল পালন, কেউ মুরগি পালন, কেউ শুকর পালন পছন্দ করেন। তারপর এ ব্যবসা কীভাবে করবে, কত টাকা ব্যয় হবে এর উপর পরিকল্পনা করা হয়। অংশগ্রহণকারীরা দলীয় কাজের মাধ্যমে তাদের ব্যবসায়িক পরিকল্পনা প্রণয়ন করেন।
দুইদিনের এই কর্মশালায় প্রথম দিনে রিসোর্স পার্সন হিসেবে পরিচালনা করেন, প্রকল্পের কমিউনিটি ফ্যাসিলিটেটর ভূবন ময় চাকমা, আপন চাকমা ও তপন চাকমা। দ্বিতীয় দিনে উপস্থিত ছিলেন, দীঘিনালা উপজেলা সমন্বয়কারী প্রীতি চাকমা, কমিউনিটি ফ্যাসিলিটেটর পপেন ত্রিপুরা ও তামান্না সিদ্দিকা।