কাপ্তাই উপজেলা স্কাউটসের প্রাক্তন সম্পাদক হাবিবুল হক স্মরনে দোয়া মাহফিল

42

॥ কাজী মোশাররফ হোসেন, কাপ্তাই ॥
কাপ্তাই উপজেলা স্কাউটসের প্রাক্তন সম্পাদক এবং কাপ্তাইস্থ বিউবো মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক মরহুম মুহম্মদ হাবিবুল হক স্মরণে গত ২৩ মার্চ শনিবার দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
বিউবো মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক মিলনায়তনে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেন মরহুমের স্ত্রী বিউবো মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষিকা নীলিমা আখতার। মরহুম মুহম্মদ হাবিবুল হক স্মরণে দোয়া ও মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের, কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ডিএম-১ কয়ছুল বারী, বিউবো মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল্লাহ আল মামুন, বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ইমরুল কায়েস, শিশু নিকেতন বাংলা ও ইংরেজী মিডিয়াম স্কুলের প্রিন্সিপ্যাল রেহানা আক্তার রেখা, শিশু নিকেতন স্কুলের প্রশাসনিক কর্মকর্তা শফিকুল ইসলাম, রূপসী কাপ্তাই পত্রিকার নির্বাহী সম্পাদক কাজী মোশাররফ হোসেনসহ বিউবো মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক মন্ডলী। মরহুম মুহম্মদ হাবিবুল হক স্মরণে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র জামে মসজিদের পেশ ইমাম।
প্রসঙ্গত মুহম্মদ হাবিবুল হক দীর্ঘ প্রায় ৩০ বছর বিউবো মাধ্যমিক বিদ্যালয়ে সুনাম ও দক্ষতার সাথে শিক্ষকতা করেন। তিনি টানা ৯ বছর কাপ্তাই উপজেলা স্কাউটসের সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও মরহুম মুহম্মদ হাবিবুল হক চট্টগ্রাম জেলা স্কাউটসেরও সাধারন সম্পাদক ছিলেন। স্কাউটস কার্যক্রম জোরদার করার পাশাপাশি তিনি সামাজিক সুরক্ষার জন্যেও আন্দোলন করে ব্যাপক সুনাম কুড়িয়েছেন। করোনাকালীন সময়ে তিনি সর্বস্তরের জনগণকে সচেতন থাকতে উদ্বুদ্ধ করতে অক্লন্দ পরীশ্রম করেছেন। মুহম্মদ হাবিবুল হক জীবদ্দশায় তাঁর কর্মকান্ডের দরুন কাপ্তাই, রাঙ্গামাটি, রাউজান ও চট্টগ্রামে সর্বমহলে সুপরিচিত ছিলেন।
কিন্তু দুর্ভাগ্য ও দূঃখ জনকভাবে মুহম্মদ হাবিরুল হক হঠাৎ অসুস্থ হয়ে ২০২২ সালর ২২ জুলাই মৃত্যু বরণ করেন। হাবিবুল হকের মৃত্যুতে সর্বস্তরের জনগণ শোক ও দুঃখ প্রকাশ করেন। তাঁর স্মৃতি ধরে রাখতে তাঁর স্ত্রী নীলিমা আখতার ‘একটি অম্লান নক্ষত্র’ নামক স্মরনিকা প্রকাশ করেছিলেন। স্মরণিকাটিও সর্বমহলে বেশ প্রশংশিত ও গ্রহণযোগ্যতা পায়। গত ২৩ মার্চ মরহুম মুহম্মদ হাবিবুল হক স্মরণে আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত সবাই তাঁর আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করেন। মরহুম মুহম্মদ হাবিবুল হক স্মরণে আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত থাকায় সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন মরহুমের স্ত্রী নীলিমা আখতার।