পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রথম বৈঠক

23

॥ ডেস্ক রিপোর্ট ॥
দ্বাদশ জাতীয় সংসদের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (১৯ মার্চ) কমিটির সভাপতি বীর বাহাদুর এমপি’র সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, দীপংকর তালুকদার এমপি, পংকজ নাথ এমপি, আব্দুল মোতালেব এমপি, মো. মঈন উদ্দিন এমপি, মাহমুদুল হক সায়েম এমপি এবং সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য জ্বরতী তঞ্চঙ্গ্যাঁ বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে ইউএনডিপি, ইউনিসেফ, হেলেন কেলারসহ বিভিন্ন এনজিওর মাধ্যমে যেসব উন্নয়ন প্রকল্প তিন পার্বত্য জেলায় চলমান তার রিপোর্ট এবং মেয়াদোত্তীর্ণ রাবার প্লটের লীজ নবায়ন ফি ও অটো নবায়ন প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করা হয়।
তিন পার্বত্য জেলায় ২৬ উপজেলার ১২২ ইউনিয়নে পাড়া পর্যায়ে (৪ হাজার ৮০০ পাড়াকেন্দ্র) প্রকল্পের কার্যক্রম দ্রুত বাস্তবায়ন করার লক্ষ্যে অর্থ মন্ত্রণালয় থেকে অর্থ ছাড়ের বিষয়ে কমিটি গুরুত্বারোপ করে এবং উক্ত প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে আউট সোর্সিংয়ের মাধ্যমে জনবল নিয়োগের পরিবর্তে প্রকল্পে কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের দিয়ে পরিচালনার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
বৈঠকে মেয়াদোত্তীর্ণ রাবার প্লটের লীজ নবায়ন ফি ও অটো নবায়নের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য রাবার বোর্ড; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের সমন্বয়ে বৈঠক করে তার সুপারিশ কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
পার্বত্য চট্টগ্রামে বিভিন্ন এনজিওর মাধ্যমে পরিচালিত প্রকল্পগুলো মনিটরিং ও জবাবদিহির আওতায় আনার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ শহীদ পরিবারের সদস্যদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানানো হয়।
সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব; চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান; বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।