জাহাজটি যেখানে ছিল সেখানেই আছে, এখনো মুক্তিপণ দাবি করেনি জলদস্যুরা

21

॥ ডেস্ক রিপোর্ট ॥
সোমালীয় জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ ‘এমভি আব্দুল্লাহ’ ও তার নাবিকদের উদ্ধারের বিষয়টি সমাধানের দিকে যাচ্ছে। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই।
রোববার (১৭ মার্চ) বিকাল সাড়ে ৫টার দিকে নাম প্রকাশ অনিচ্ছুক এস আর শিপিংয়ের একজন উচ্চপদস্থ এ তথ্য জানান।
ওই কর্মকর্তা বলেন, জিম্মি জাহাজ ‘এমভি আব্দুল্লাহ’র নাবিকরা সবাই ভালো আছেন। জাহাজটি গতকাল যেখানে ছিল সেখানেই আছে। এখনো পর্যন্ত জলদস্যুরা কোনো মুক্তিপণ দাবি করেনি।
তবে কৌশলগত কারণে সব তথ্য প্রকাশ করা হচ্ছে না বলে জানান ওই কর্মকর্তা।
এর আগে শুক্রবার বিকাল সাড়ে ৩টার দিকে জাহাজটির চিফ অফিসার ক্যাপ্টেন মো. আতিক উল্লাহ খান এক ই-মেইল বার্তায় জানান, বৃহস্পতিবার (১৪ মার্চ) জাহাজটি সোমালিয়ার উপকূল গারাকাতে নোঙর করা হয়েছিল। একদিন বিরতির পর আবার চলতে শুরু করেছে ‘এমভি আবদুল্লাহ’। শুক্রবার সকালে জলদস্যুদের নির্দেশে নোঙর তুলে ফেলা হয়েছে। এরপর জলদস্যুরা জাহাজটি চালাতে নির্দেশ দেয়।
এদিকে সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ ‘এমভি আবদুল্লাহ’র ওপর নজর রাখছে একটি ভারতীয় যুদ্ধজাহাজ। বাংলাদেশি জাহাজকে সহায়তা করতে কাছাকাছি এলাকায় ভারতীয় যুদ্ধজাহাজের পাশাপাশি একটি দূরপাল্লার সামুদ্রিক টহল উড়োজাহাজও অবস্থান নিয়েছে।
প্রসঙ্গত, গত ৪ মার্চ বাংলাদেশের এস আর শিপিং মালিকানাধীন জাহাজ এমভি আবদুল্লাহ মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে রওনা দেয়। পরে মঙ্গলবার (১২ মার্চ) দুপুর দেড়টার দিকে খবর আসে, সোমালিয়ার জলদস্যুরা এমভি আবদুল্লাহর নিয়ন্ত্রণ নেয়। জাহাজটিতে ২৩ নাবিক রয়েছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।