দীঘিনালায় হাট-বাজারের তরমুজ বেঁচা-কিনা শুরু, দাম ক্রেতার নাগালে বাহিরে

65

॥ মো: সোহেল রানা দীঘিনালা ॥
খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় স্থানীয় হাট-বাজারের এবছরের নতুন তরমুজ বেঁচা-কিনা শুরু হয়েছে। দীঘিনালা উপজেলা স্থানীয় ভাবে তরমুজ চাষ নাই বললেই চলে। উপজেলা আনাচে কানাচে এখন শুধু তামাক আর তামাক চাষ হয়। আগে মাইনী নদীর দুই ধারে আলু, পিয়াজ, টমেটো, ফুল কপি, বাঁধা কপি, তরমুজ, বাংঙ্গিসহ নানা জাতের শাক-সবজি চাষ করত কৃষকরা। এখন উপজেলা শাক-সবজি চাষ একে বারে কম চাষ করছে কৃষকরা। তামাক চাষ স্বাস্থ্য জন্য ক্ষতিকর জেনেও তামাক চাষে ঝুঁকছে স্থানীয় চাষীরা। স্থানীয় ব্যবসায়ীরা সমতলে কুমিল্লা নিমশা বাজার ও ময়মনসিংহের গেীরিপুর বাজার থেকে শাক-সবজি পাইকারী এনে বিক্রয় করছে। এসময় দীঘিনালা উপজেলা শাক-সবজি সমতলে পাইকারী ব্যবসাীয় এসে সমতলে নিয়ে শাক-সবজি বিক্রি করত। এখন তার উল্টোটা হয়েছে। দীঘিনালা উপজেলা তরমুজ চাষ একে বারে নেই বলেই চলে। উপজেলার কোথাও খুজে পাওয়া যায়নি তরমুজের বানিজ্যিক ভাবে চাষ করছে কৃষকরা। সম্পূর্ন ভাবে স্থানীয় পাইকারী ব্যবসায়ীরা রাঙ্গামাটির লংগদু উপজেলা ও সমতলে বিভিন্ন জেলা-উপজেলা থেকে তরমুজ পাইকারী ক্রয় করে এনে বিক্রি করতে হয়।
সরেজমিনে হাট-বাজারের গিয়ে দেখা যায়, গত বছরের তুলনায় এবছর তরমুজের দাম অনেক বেশি। বড় আকারে তরমুজ ৫শত থেকে সাড়ে ৫শত টাকা আর ছোট আকারের তরমুজ ২শত থেকে ২শত ৫০টাকা বিক্রি করা হচ্ছে। গত বছর বড় আকারের তরমুজ দাম ছিল সাড়ে ৩শত টাকা থেকে ৩শত ৫০ টাকা আর ছোট আকারের তরমুজ দাম ছিল ১শত২০ থেকে ১শত ৫০টাকা।
বোয়ালখালী নতুন বাজরের তরমুজ ব্যবসায়ী মো: মিরাজ হোসেন বলেন, দীঘিনালা উপজেলা কোথাও তরমুজ চাষ করেন না চাষিরা তামাক বেশি চাষ করে। পাশর্^বতী রাঙ্গামাটি জেলার লংগদু উপজেলা থেকে পাইকারী তরমুজ কিনে এনে বিক্রয় করতে হয়। লংগদু উপজেলাও এখন কৃষকরা তামাক চাষ শুরু করছে, তরমুজ চাষ কমিয়ে দিয়েছে। এবছর তরমুজের চারা রোপক করা সময় প্রচুর বৃষ্টি হওয়ার কারনে প্রথম ধারে চারা নষ্ট হয়েছে। ২য় ধারে পরে আবার চারা রোপন করতে হয়েছে তাই ফলন কম হয়েছে তাই এবছর তরমুজের দাম বেশি।
তরমুজ কিনতে এসে সমির চাকমা বলেন, বছরের প্রথম তরমুজ কিনেতে এসেছি, গত বছরের চেয়ে এবছর তরমুজের অনেক দাম। বড় সাইজের তরমুজ দাম চাচ্ছে ৫শত থেকে সাড়ে ৫শত টাকা। গবীর মানুষেরা তরমুজ কিনে খাওয়া সম্ভব হবে না।
দীঘিনালা উপজেলা কৃষি কর্মকর্তা মো: শাহাদাত হোসেন বলেন, দীঘিনালা উপজেলা প্রায় দুই হেক্টর তরমুজ চাষ করা হয়েছিল তবে প্রাকৃতিক দূর্যোগের কারনে ফলন আসেনি। তিনি আরো বলেন, দীঘিনালার মাটিতে বর্তমান জাতে জন্য উপযোগী নয়। তবে আগামী বছর নতুন নতুন জাতের তরমুজ এর বীজ চাষীদেরকে দেয়া হবে। তামাক চাষের কারনেও চাষীরা তরমুজ চাষ করছে না। তবে গত বছরের তুলনায় এবছর তামাক চাষ কিছুটা কমছে। শাক-সবজিও চাষ করছে।