বান্দরবানের রুমায় উ: কুন্ডালা ভিক্ষু’র শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন

19

॥ রুমা প্রতিনিধি ॥
বান্দরবানের রুমায় ধর্মীয় ভাবগম্ভীর্য ও দুইদিনের নানা কর্মসূচির মধ্যদিয়ে শেষ হয়েছে ভিক্ষু সংঘের উপ-সংঘনায়ক উ কুন্ডেলা মহাথের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান।
শুক্রবার (৮মার্চ) বিকেল সাড়ে ৩টায় রুমা সদর ইউনিয়নের রিজুক পাড়ার এলাকায় সাঙ্গু নদীর বালুচড়ে এক বিশেষ আকর্শনীয় ‘সইং’ নৃত্য পরিবেশন করা হয়।
এতে বিভিন্ন পাড়ার যুবারা পৃথক পৃথক দলে নৃত্য দলে-তালে তালে গান ও নৃত্য পরিবেশন করে। যে কোনো বৌদ্ধ ভিক্ষু অন্ত্যেষ্টিক্রিযা এসব অনুষ্ঠানে এই ‘সইং’ নৃত্য পরিবেশন করা হয়ে থাকে। উপস্থিত দর্শদের মাঝে উপভোগ্য হয়ে ওঠেছে এই নৃত্য।
মূলত এই নৃত্য পরিবেশনা উপভোগ করতে এলাকার পাহাড়ি বাঙ্গালী উপস্থিতি এক মিলন মেলায় পরিণত হয়েছে।
রিজুক পাড়া বাসিন্দা চসিংঅং ও স্থানীয়রা জানায়, ভদন্ত উ কুন্ডলা মহাথের গত বছর ২০২৩ সালে ১৫সেপ্টম্বর বিকাল ৪টায় রিজুকপাড়ায় নিজ বৌদ্ধ বিহারে শেষ নি:শ্বাস ত্যাগ করেন। তাঁর মহা প্রয়ানে পরবর্তী দীর্ঘ ৬মাস বিশেষ কফিনে রাখার পর তাঁর কর্মসূচি গ্রহনের মধ্য দিয়ে আয়োজন করা হয়-অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান।
এ উপলক্ষে ভিক্ষু সংঘের উপ-সংঘের সংঘানায়ক প্রয়াত ভদন্ত উ কুন্ডালা মহাথের জীবনি নিয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, রোয়াংছড়ি কেন্দীয় জেতবন বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ উঃ পয়ঞানাইন্দা মহাথের।
এতে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান উহ্লাচিং মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান নুম্রাউ মারমা, রুমা সদর ইউপি চেয়ারম্যান মারমা, পাইন্দু ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ক্যসাপ্রু মারমা কোলাদি মৌজা শৈচিংথুই মারমা ও রুইবেঅং মাষ্টার।
এছাড়াও ভিক্ষু সংঘের মধ্যে আরো উপস্থিত ছিলেন, পাইন্দু হেডম্যানপাড়া বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ উ: সুনদ্বারা, রুমা দেব বৌদ্ধ বিহারে অধ্যক্ষ উ চন্দাসারা থেরো ও রুমা অগ্রগংশ অনালয়ের পরিচালক এ: নাইন্দিয়া থের।
ভিক্ষু সংঘে সংশ্লিষ্টরা জানায়, ১৯৫৪ সালে জানুয়ারি মাসে রুমা সদর ইউনিয়নের দুর্গম ঠান্ডাজিরি পাড়ায় জন্মগ্রহণ করেন। অপ্রাপ্ত বয়সে বান্দরবান শহরের রাজগৌদ্ধ বিহার গৌতম বুদ্ধের প্রবর্তিত বুদ্ধের সন্ন্যাসী হিসেবে প্রব্রজ্যা গ্রহণ করেন।
১৯৮১ সালে প্রবজ্যা থেকে এক আনুষ্ঠানিকতায় উপ-সম্পদা গ্রহণ করেন। তারপর নাম ধারণ করা হয়- উ: কুন্তডালা। তখন থেকে বুদ্ধ ভিক্ষু হিসেবে তাঁর বর্ষাবাস শুরু হয়। শেষ নিঃশ্বাসের সময় তাঁর বয়স ৭০ বছর। ভিক্ষু জীবনের তাঁর অর্জিত বর্ষাবাস বা ওয়া ছিল- ৪৩ বছর।