চবিতে ভর্তিচ্ছুকদের জন্য পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের ‘হেল্প ডেস্ক’

58

॥ বিশেষ প্রতিবেদক ॥
পার্বত্য অঞ্চল থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা পরীক্ষা দিতে গিয়ে বেশির ভাগ সময় বিড়ম্বনায় পড়েন। পরীক্ষার নির্ধারিত স্থান খুঁজে পেতে দুর্ভোগে পড়তে হতো অনেক ক্ষেত্রে। বিষয়টি মাথায় রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ সেশনে
ভর্তিচ্ছু শিক্ষার্থীদের তথ্য সহায়তা, দিকনির্দেশনা ও পানি, কলম, স্কেল দিয়ে সহযোগিতার জন্য পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি’র) কেন্দ্রীয় সভাপতি মোঃ শাহাদাত হোসেন কায়েশ ও সাধারণ সম্পাদক মোঃ হাবীব আজমের নির্দেশনায় পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ ‘পিসিসিপি’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে শুক্রবার (৮ মার্চ) দিনব্যাপী ছিলো পিসিসিপি’র ‘হেল্প ডেস্ক’।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পিসিসিপি’র পক্ষ থেকে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ, চলাচলের সুবিধার্থে বাইক সার্ভিস, কলম, স্কেল ও আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ, সুপেয় খাবার পানির ব্যবস্থা, শিক্ষার্থীদের ব্যবহৃত অথচ পরীক্ষা কেন্দ্রে বহন অনুপযোগী জিনিসপত্র রাখার ব্যবস্থা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইল চেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ, অভিভাবকদের বিশ্রামের ব্যবস্থা সহ ইত্যাদি সেবা প্রদান করা হয়।
এ প্রসঙ্গে পিসিসিপি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মোঃ তারেকুল ইসলাম বলেন, ভর্তি পরীক্ষায় তিন পার্বত্য জেলার ২৬ টি উপজেলার দূর্গম ও দূর দূরান্ত থেকে অনেক শিক্ষার্থী ও অভিভাবক আসেন। তাদের যেনো কোন সমস্যায় পড়তে না হয়, তারা যেন না চাইতেই সকল সহায়তা পেয়ে থাকে সেজন্য আমরা পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ পিসিসিপি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে নানাবিধ প্রচেষ্টা করে যাচ্ছি।
পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ পিসিসিপি’র কেন্দ্রীয় কমিটির প্রতিনিধি হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রচার সম্পাদক মোঃ শহিদুল ইসলাম।
এ সময় তিনি ভর্তি সহায়তা প্রসঙ্গে বলেন, পার্বত্য চট্টগ্রামের বাঙালিদের প্রতি নানা বৈষম্য, বঞ্চনা ও জুলুমের বিরুদ্ধে সাধারণ শিক্ষার্থীদের এগিয়ে আসা এখন সময়ের দাবি। তাই জনসংখ্যা অনুপাতে সর্বক্ষেত্রে পার্বত্য চট্টগ্রামের জনগোষ্ঠীর সাংবিধানিক অধিকার আদায়ে ছাত্র সমাজকে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে হবে। পাহাড়ের সকল সম্প্রদায়ের শিক্ষার্থীদের স্বার্থ রক্ষায় নিবেদিত “পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি)” একটি দেশ প্রেমিক ও জাতি, ধর্ম, বর্ণ, নির্বিশেষে সকল সম্প্রদায়ের শিক্ষার্থীদের সংগঠন। এই সংগঠন শিক্ষার্থীদের ও সাধারণ মানুষের অধিকার রক্ষার পাশাপাশি পার্বত্য চট্টগ্রাম নিয়ে ষড়যন্ত্রকারীদের প্রতিহত করতে আন্দোলন চালিয়ে যাচ্ছে। এই সংগঠনের কার্যক্রম পাহাড়ের আনাচে কানাচে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ছড়িয়ে পড়ার পাশাপাশি দেশের প্রধান শিক্ষা প্রতিষ্ঠান গুলো ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ছে। এই সংগঠনের মাধ্যমেই পাহাড়ে আলো আসবে, পাহাড়ে শান্তির সু-বাতাস বইবে।
পিসিসিপি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা আন্তর্জাতিক বিষয়ক সম্পাদ গোলাম নওশাদ বলেন,পিসিসিপি’র কার্যক্রম সম্পর্কে জানান দিতেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আমরা এবার ২০২৩-২০২৪ সেশনে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের জন্য হেল্প ডেস্কের মাধ্যমে সেবা দিয়ে যাচ্ছি।
‘হেল্প ডেস্ক’ চলাকালীন পিসিসিপি’র অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম সাধারণ সম্পাদক তানভির হোসেন হৃদয়, দপ্তর বিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম ইমন, পার্বত্য বিষয়ক সম্পাদক মো. আনসারী, উপ ক্রীড়া সম্পাদক দিদার আলী সরকার সহ অসংখ্য নেতাকর্মী।