রাঙ্গামাটির পাহাড়ী গ্রামগুলোতে শীত নিবারণে গরম কাপড় তৈরীতে ব্যস্ত নারীরা

170

॥ ছবি ও প্রতিবেদন-লিটন শীল ॥
বাংলা বর্ষপঞ্জিকা অনুসারে এখন চলছে মাঘ মাস। দেশের অন্যান্য অঞ্চলের ন্যায় পার্বত্যঞ্চলেও পুরোদমে চলছে শীতের প্রকোপ। দিনে কিছুটা গরম পরলেও রাতে বেশ শীত। কুয়াশাও পড়ছে, মাঝে মধ্যে পুরো এলাকা ছেয়ে যাচ্ছে কুয়াশায়। শিশির জমছে সবুজ ঘাস ও গাছের পাতায়।
পাহাড়ী গ্রামের মানুষ পূর্বের বছরে হাতে বোনা শীতের কাপড় নামিয়ে ফেলেছেন পৌষ মাসের শুরুতেই। পাহাড়ের প্রায় প্রতিটি গ্রামে গেলে এখন দেখা মিলে পাহাড়ী নারীরা বেইনে ও হাতে উলের সুতা দিয়ে বুনছে সোয়েটার, মোজা, চাদর, মাফলার ও অন্যান্য গরম কাপড়।
রাঙ্গামাটির দূর্গম জুরাছড়ি উপজেলার শিলছড়ি পাড়ায় গিয়ে দেখা যায়, সেখানকার বাসিন্ধা শেফালী চাকমা তার পরিবারের অন্য এক সদস্যকে সাথে নিয়ে এই মাঘ মাসের শীতের সকালে বেইনে বসে বুনছে উলের সুতা দিয়ে চাদর ও অন্যান্য গরম কাপড়।
এসময় শেফালী চাকমা বলেন, পাহাড়ী এলাকায় শীতের প্রকোপ অনেক বেশী। তাই অন্যান্য কাপড়ে শীত মানতে চায় না। তাই উলের সুতা দিয়ে বেইন বুনছেন। উলের সুতার চাদর অন্যান্য চাদরের চেয়ে বেশ গরম। তাই পরিবারের জন্য উলের চাদর ও অন্যান্য গরম কাপড় বুনছেন। প্রতি বছর শীত আসলে তারা শীত নিবারণে উলের সুতা দিয়ে গরম কাপড় তৈরী করেন। অনেক সময় উলের চাদর বেশী বুনতে পারলে বাজারেও গিয়ে বিক্রি করি। এতে পরিবারের কিছুটা আর্থিক যোগান হয়।