দিন দিন জনপ্রিয় হচ্ছে নিসর্গ বোট ট্রাভেলিং

143

॥ ঝুলন দত্ত, কাপ্তাই ॥
রাঙ্গামাটির কাপ্তাই উপজেলার শিলছড়িতে বছরখানেক আগে বেসরকারি উদ্যোগে নির্মিত নিসর্গ রিভার ভ্যালি রেস্টুরেন্ট এন্ড নিসর্গ পড হাউজ ও প্রিমিয়ার পড হাউজ ইতিমধ্যে পর্যটকদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।
কর্ণফুলী নদীর কোল ঘেঁষে অবস্থিত এই পর্যটন কেন্দ্র হতে নদী আর পাহাড়ের সৌন্দর্য অবলোকন করতে প্রতি দিন ভীড় করছে পর্যটকরা। তাই নদীতে পর্যটকদের ভ্রমনকে আরোও আনন্দদায়ক করতে এই পর্যটন কেন্দ্রে চলতি মাসের ১ ডিসেম্বর চালু করা হয়েছে নিসর্গ বোট ট্রাভেলিং।
প্রতিটি বোটে ২০ জন করে পর্যটক বহন করা যায়। নিসর্গ পড হাউজ সংলগ্ন কর্ণফুলী নদী হতে ছেড়ে বোটটি কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্র পর্যন্ত ঘুরে এসে আবারও নিসর্গ পড হাউজে চলে আসে। ভ্রমনকালে এই নৌপথে সীতা পাহাড় ও রাম পাহাড়ের সৌন্দর্য, কর্ণফুলী নদীর স্বচ্ছ জলরাশি, কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের জলের প্রবাহ উপভোগ করছেন পর্যটকরা।
মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিকেলে কথা হয় নিসর্গ বোট ট্রাভেলিং করতে যাওয়া চট্টগ্রামের আগ্রাদবাদ হতে আসা শওকত-নাফিসা দম্পতির সাথে। তাঁরা জানান, আমরা পরিবারের ১৫ জন সদস্য আজ বোট ট্রাভেলিং করেছি। বিশেষ করে কর্ণফুলী নদীর দু’ পাশে অপুর্ব দৃশ্য আমাদেরকে মুগ্ধ করেছে।
বোট ট্রাভেলিং করতে আসা রাঙ্গুনিয়া চন্দ্রঘোনা এলাকার প্রিময়, অন্কিতা, অন্কুষ ও সৌম্য দিপ জানান, বোট ট্রাভেলিং আমাদেরকে বেশ আনন্দ দিয়েছে। কর্ণফুলী নদীর স্বচ্ছ জলরাশি এবং নানা প্রকার পশু পাখির কিচিরমিচির শব্দ সত্যি আমরা কল্পলোকে হারিয়ে গিয়েছি।
নিসর্গ রিভার ভ্যালি রেস্টুরেন্ট এন্ড পড হাউজ এর পরিচালক মো: নাছির উদ্দীন জানান, আমাদের এই পর্যটন কেন্দ্রে যারা ঘুরতে আসা তাদের অনেকেই চাই নদীতে ভ্রমন করতে। তাই পর্যটকদের চাহিদাকে মাথায় রেখে আমরা গত ১ ডিসেম্বর হতে চালু করেছি নিসর্গ বোট ট্রাভেলিং। দিন দিন এটি পর্যটকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।
জনপ্রতি ২৫০ টাকা করে প্রতিটি বোটে ২০ জন করে পর্যটক নিয়ে আমরা বিকেল ৩টায় যাত্রা শুরু করি। প্রায় আড়াই ঘন্টা সময় ধরে প্রায় ৮ কি: মি: নৌ পথে এটি পাড়ি দিয়ে রাম পাহাড়, সীতা পাহাড়, জল বিদ্যুৎ কেন্দ্র, চিৎমরম এলাকা হয়ে এটা আবার নিসর্গ রিভার ভিউ এন্ড পড হাউজ পয়েন্টে এসে শেষ হয়। তাছাড়া প্রতি ঘন্টায় ১৫০০ টাকা করে যে কেউ ভাড়া নিতে পারবে। তিনি আরোও জানান, ভবিষ্যতে আমরা স্পীড বোট চালু করবো।