রাঙ্গামাটিতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম নিলেন জনসংহতি সমিতির ঊষাতন তালুকদার

59

॥ নিজস্ব প্রতিবেদক ॥
রাঙ্গামাটি ২৯৯নং সংসদীয় আসনে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন রাঙ্গামাটির সাবেক সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) কেন্দ্রীয় সহ-সভাপতি ঊষাতন তালুকদার। এছাড়াও একই আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন জেলা আওয়ামী লীগ সভাপতি ও কেন্দ্রীয় আওয়ামী লীগ সদস্য দীপংকর তালুকদার এবং জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নিখিল কুমার চাকমা।
বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিকালে তিন জনের মনোনয়ন ফরম সংগ্রহের বিষয়টি নিশ্চিত রাঙ্গামাটির রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, রাঙ্গামাটি আসন থেকে তিনজন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তারা হলেন, দীপংকর তালুকদার, নিখিল কুমার চাকমা এবং ঊষাতন তালুকদার।
ঊষাতন তালুকদার জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) কেন্দ্রীয় সহ-সভাপতি ছাড়াও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সভাপতির দায়িত্বে রয়েছেন।
এর আগে, ২০১৩ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে আওয়ামী লীগের ‘হেভিওয়েট’ প্রার্থী ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদারকে হারিয়ে এই আসনে সতন্ত্র প্রার্থী হিসেবে বিজয়ী হন জনসংহতি সমিতির ঊষাতন তালুকদার।
এরপর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী দীপংকর তালুকদার সঙ্গে ‘ভোটযুদ্ধে’ হেরে যাওয়ায় আবারও আসনটি পুনরুদ্ধার করে আওয়ামী লীগ। এবারও মূলত এই আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও জেএসএস সমর্থিত প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ঊষাতন তালুকদার স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম সংগ্রহ করলেও দলের পক্ষ থেকে জনসংহতি সমিতি কাকে সমর্থন দিচ্ছে- এসব বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো সিদ্ধান্ত এখনো জানায়নি জেএসএস।
বিগত দিনে রাঙ্গামাটি আসনে আওয়ামী লীগ থেকে দীপংকর তালুকদার একাই দলীয় মনোনয়ন চেয়েছেন এবং মনোনীত প্রার্থী হলেও এবার দলীয় মনোনয়ন চেয়েছেন অনেকেই।
তথ্যানুযায়ী, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ নম্বর রাঙ্গামাটি আসনে ২০৩ ভোটকেন্দ্র নৌকা প্রতীকে ১ লাখ ৫৯ হাজার ২৮৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী দীপংকর তালুকদার। অন্যদিকে, স্বতন্ত্র প্রার্থী হিসেবে জেএসএস সমর্থিত প্রার্থী ঊষাতন তালুকদার সিংহে প্রতীকে পেয়েছেন ১ লাখ ৮ হাজার ৩৬ ভোট আর ধানের শীষ প্রতীকে বিএনপির প্রার্থী মনি স্বপন দেওয়ান ৩১ হাজার ৪৩৭ ভোট পেয়ে তৃতীয় স্থানে ছিলেন।
জেলা নির্বাচন অফিসের সর্বশেষ তথ্যানুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাঙামাটির দশ উপজেলার দুই পৌরসভাসহ মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৯ হাজার ৩১৭ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫০ হাজার ৯৪৪ এবং নারী ভোটার সংখ্যা ২ লাখ ২৮ হাজার ৩৭৩ জন।