১০ হাজারের বেশি অবকাঠামো উদ্বোধন ও ভিত্তি স্থাপন করলেন প্রধানমন্ত্রী

105

॥ ডেস্ক রিপোর্ট ॥
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ১০ হাজার ৪১টি অবকাঠামোর ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন করেছেন। যার মধ্যে চট্টগ্রামের এলিভেটেড এক্সপ্রেসওয়েও রয়েছে।
মঙ্গলবার (১৪ নভেম্বর) সকাল পৌনে ১১টার দিকে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব অবকাঠামোর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। ২৪টি মন্ত্রণালয় ও বিভাগের ১৫৭টি প্রকল্পের আওতায় ১০ হাজার ৪১টি অবকাঠামোর মোট ব্যয় ধরা হয়েছে ৯৭ হাজার ৪৭১ কোটি টাকা।
প্রকল্পগুলোর মধ্যে আছে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন চট্টগ্রাম বন্দর, বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি ও স্থল বন্দরের ১৫টি উন্নয়ন কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন। এগুলোর মধ্যে নয়টির কাজের উদ্বোধন ও ছয়টির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি এসব উন্নয়ন কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
উদ্বোধন হওয়া প্রকল্পগুলো হলো চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কনটেইনার টার্মিনাল, বে-টার্মিনাল (মাস্টার প্ল্যান), বাংলাদেশ স্থলবন্দরের ধানুয়া কামালপুর স্থলবন্দর (জামালপুর), রামগড় স্থলবন্দর (খাগড়াছড়ি), বিআইডব্লিউটিসির ছয়টি ইমপ্রুভড মিডিয়াম ফেরি, বিআইডব্লিউটিএর মিঠামইন উপজেলার ঘোড়াউতরা, বোলাই-শ্রীগাং নদীর অংশ বিশেষ ও ইটনা উপজেলার ধনু নদীর অংশ বিশেষের নাব্য উন্নয়ন ও পুনরুদ্ধার; পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্য উন্নয়ন ও পুনরুদ্ধার শীর্ষক প্রকল্পের আওতায় ধরলা নদীর নাব্য রক্ষার্থে খনন ইত্যাদি।
আর ভিত্তিপ্রস্তর স্থাপন প্রকল্পগুলো হলো বাংলাদেশ আঞ্চলিক অভ্যন্তরীণ নৌ-পরিবহন প্রকল্প-১-এর আওতায় পানগাঁও কার্গো টার্মিনাল নির্মাণ, আশুগঞ্জ কার্গো টার্মিনাল, বরিশাল নদীবন্দরে প্যাসেঞ্জার টার্মিনাল, চাঁদপুর নদীবন্দরে প্যাসেঞ্জার টার্মিনাল, নারায়ণগঞ্জ ডেক ও ইঞ্জিন কর্মী প্রশিক্ষণ কেন্দ্র ইত্যাদি।