আবারো খুলে দেওয়া হলো কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ১৬টি গেইট, প্রতি সেকেন্ড ৯ হাজার কিউসেক পানি নিষ্কাষণ

51

॥ ঝুলন দত্ত, কাপ্তাই ॥
কয়েকদিনের বৃষ্টিতে উজান থেকে নেমে আসা পাহাড়ী ধলের কারণে কাপ্তাই হ্রদের পানি উচ্চতা বৃদ্ধি পাওয়ায় আবারো খুলে দেওয়া হলো রাঙ্গামাটির কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের (কপাবিকে) ১৬টি জলকপাট।
মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দুপুর ১টা ১৫ মিনিটে কপাবিকে এর ১৬টি জলকপাট দিয়ে ৬ ইঞ্চি পরিমাণ পানি নিষ্কাশন শুরু করা হয়েছে। এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি পাশ্ববর্তী কর্ণফুলী নদীতে গিয়ে পড়ছে।
বিষয়টি নিশ্চিত করে মঙ্গলবার কপাবিকে এর ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের বলেন, গত কয়েকদিন এর বৃষ্টিতে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) কাপ্তাই লেকের পানির উচ্চতা ১০৮.২৪ ফুট মীনস সী লেভেল (এমএসএল) বেড়ে দাঁড়িয়েছে। যা রুলকার্ভ হতে প্রায় ৭ ফুট বেশী। ফলে ফের আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে দুপুরে ১৬টি গেইট দিয়ে ৬ ইঞ্চি করে পানি ছেড়ে দিয়েছি।
তিনি আরোও বলেন, বর্তমানে বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট সমুহের দ্বারা বিদ্যুৎ উৎপাদনের জন্য আরও প্রায় ২৫ হাজার কিউসেক পানি নিষ্কাশন করা হচ্ছে।
উল্লেখ্য, কাপ্তাই লেকের পানি বৃদ্ধির ফলে গত শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০টায় কপাবিকে’র ১৬ টি গেইট একযোগে খুলে দেওয়া হয়েছিল এবং ঐদিন বিকেলে বন্ধ করে দেওয়া হয়েছিল।