এক সপ্তাহের বেশী সময় ধরে পানিতে তলিয়ে আছে রাঙ্গামাটি পর্যটনের ঝুলন্ত ব্রিজ

84

॥ নিজস্ব প্রতিবেদক ॥
রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের পানির উচ্চতা স্বাভাবিক না হওয়ায় গত এক সপ্তাহের বেশী সময় ধরে পানির নীচে তলিয়ে আছে রাঙ্গামাটির দৃষ্টিনন্দন পর্যটনের ঝুলন্ত ব্রিজটি। এতে বেড়াতে আসা পর্যটক ও দর্শনাথীরা ঝুলন্ত ব্রিজে উঠতে না পেরে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন। এতে পর্যটন ব্যবসার সাথে জড়িতরা মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে।
গত কয়েকদিনের ভারী বর্ষণ না কমায় কাপ্তাই হ্রদের পানি বেড়ে ৮/৯ ইঞ্চি পরিমাণ পানির নিচে তলিয়ে আছে ব্রিজের পাটাতন। এ অবস্থায় দূর্ঘটনা এড়াতে বেড়াতে আসা পর্যটকদের পারাপার বন্ধ করে দেয় রাঙ্গামাটি পর্যটন কর্তৃপক্ষ। আর দৃষ্টিনন্দন ঝুলন্ত ব্রিজটি পানিতে ডুবে যাওয়ার কারণে গত এক সপ্তাহের বেশী সময় ধরে পর্যটক ও স্থানীয়রা এসে ফিরে যাচ্ছেন। প্রতিবছর দেশ-বিদেশ থেকে প্রচুর পর্যটক আসেন রাঙ্গামাটির শহরের দৃষ্টিনন্দন ঝুলন্ত ব্রিজ এক নজর দেখতে।
ঝুলন্ত ব্রীজ টিকেট কাউন্টার মোঃ সোহেল বলেন, পর্যটন ঝুলন্ত ব্রীজটি ডুবে যাওয়া ঝুলন্ত ব্রীজ পারাপারের টিকেট বিক্রি বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। এতে করে পর্যটক শুন্য হয়ে পড়েছে। আর পর্যটক না আসার কারণে পর্যটকবাহী বোটগুলোর চালকরা ঘাটে বসে আছে। রোজগারের আয় বন্ধ হয়ে যাওয়ায় কষ্টে দিনাতিপাত করছেন বোট চালকরা।
রাঙ্গামাটি পর্যটন করপোরেশন ব্যবস্থাপক অলোক বিকাশ চাকমা জানান, কাপ্তাই হ্রদের পানি বেড়ে ঝুলন্ত ব্রিজ ডুবে ঝুঁকিপূর্ণ হয়ে যাওয়ায় পর্যটকদের জন্য গত রবিবার থেকে ব্রিজ পারাপারের উপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারী করা হয়েছে। ব্রিজটিতে লাল পতাকা দিয়ে সাবধান করে দেয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে ব্রিজটি পাটাতনসহ অন্যান্য সামগ্রী পুনরায় মেরামত করে আবারও বেড়াতে আসা পর্যটকদের চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।
প্রতি বছর বর্ষা মৌসুমে ঝুলন্ত ব্রিজটি কাপ্তাই হ্রদের পানিতে তলিয়ে যায়। কিন্তু ঝুলন্ত ব্রিজটি পানিতে তলিয়ে যাওয়ার সমস্যার স্থায়ী কোনো সমাধান করা হয়নি। আর ব্রীজটি পানিতে তলিয়ে থাকার কারণে ব্রীজের পাটাতন নষ্ট হয়ে যায়। প্রতিবছর কর্তৃপক্ষকে গুনতে হয় কয়েক হাজার টাকা। তাই এই ঝুলন্ত ব্রিজটি প্রতিবছর যাতে কাপ্তাই হ্রদের পানিতে তলিয়ে না যায় তার জন্য নতুন করে সংস্কারের দাবী জানিয়েছে পর্যটক প্রেমিকরা।