সাম্প্রদায়িক সম্প্রীতির উন্নয়নে খেলাধুলার ভূমিকা অপরিহার্য-কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

66

॥ লিটন ভট্টাচার্য্য রানা, খাগড়াছড়ি ॥
সাম্প্রদায়িক সম্প্রীতি উন্নয়নে খেলাধুলার ভূমিকা অপরিহার্য বলে মন্তব্য করেছেন ভারত প্রত্যাগত উপজাতীয় শরনার্থী বিষয়ক ট্রাস্কফোর্স’র চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদ-মর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। তিনি বলেন, খেলাধুলা মানুষকে আনন্দ দেয়, উচ্ছ্বসিত করে তোলে। খেলাধুলায় পাহাড়ি-বাঙ্গালি, ত্রিপুরা, চাকমা, মারমা এই ভেদাভেদ থাকে না। কে মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান এই ভেদাভেদও থাকেনা। সকলেই মিলেই আমরা মানুষ।
শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় ঐতিহাসিক খাগড়াছড়ি স্টেডিয়ামে “মানসম্মত প্রাথমিক শিক্ষা, স্মার্ট বাংলাদেশ গড়ার দীক্ষা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৩ দিনব্যাপি বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ও বঙ্গমাতা ফজিলতুন্নেসা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মো. তফিকুল আলম, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া, জেলা পরিষদের সদস্য মংক্যচিং চৌধুরী, খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভীর হাসান, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জুয়েল চাকমা, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সাহাব উদ্দিন, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক চন্দন কুমার দে, খাগড়াছড়ি সদর ইউনিয়নের চেয়ারম্যান জ্ঞান দত্ত ত্রিপুরা, পেরাছড়া ইউপি চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা, জেলা প্রাথমিক শিক্ষক সমিতি’র সভাপতি মো. মাসুদ পারভেজ, সাধারণ সম্পাদক কার্তিক ত্রিপুরাসহ জেলা ও উপজেলার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি আরো বলেন, খাগড়াছড়ি থেকেও আমাদের খেলোয়াড়রা সুনাম অর্জন করেছে। নতুন প্রজন্মের আমাদের ছেলে-মেয়েরা ইউনিয়ন থেকে উপজেলা পর্যায়ে এসেছে। আজ উপজেলা থেকে জেলায় এসে খেলছে, এখান থেকে জেলা পর্যায়ে খেলবে। পরে জেলা থেকে বিভাগীয় পর্যায়ে ভালো খেলে জাতীয় খেলার যোগ্যতা অর্জন করবে এই প্রত্যাশা করেন তিনি।
খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু বলেন, গত সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা অর্জন করে আমাদের জেলার মেয়ে আনাই মগিনি ও আনুচিং মগিনিরা খেলাধুলায় খাগড়াছড়িকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। তারা খেলার মাধ্যমে বাংলাদেশের সুনাম এনে দিয়েছে। নতুনরাও দেশের হয়ে খেলবে আগামীতে এমন প্রত্যাশা ব্যক্ত করেন।
উদ্বোধনী খেলায় অংশ নেন, খাগড়াছড়ি সদর উপজেলা প্রাথমিক বিদ্যালয় বনাম দীঘিনালা সদর উপজেলা প্রাথমিক বিদ্যালয়ের বালক দল।
এ খেলায় দীঘিনালা উপজেলা প্রাথমিক বিদ্যালয় বালক দলকে ১-২ গোলে পরাজিত করেন খাগড়াছড়ি সদর উপজেলা প্রাথমিক বিদ্যালয় বালক দল এবং দীঘিনালা উপজেলা বালিকা দলকে ০-৩ গোলে পরাজিত করেন খাগড়াছড়ি সদর উপজেলা বালিকা দল।