১৮ দিন পর বিদ্যুতের দেখা পেলো রুমা উপজেলার মানুষ, স্বস্তিতে এলাকাবাসী

99

॥ রুমা প্রতিনিধি ॥
সাম্প্রতিক বন্যা ও পাহাড় ধসের ঘটনায় বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন থাকার ১৮দিন পর বৃহস্পতিবার (২৪ আগষ্ট) বিকেলে বান্দরবানের দূর্গম রুমা উপজেলায় বিদ্যুৎ সরবরাহ চালু হয়েছে। এতে স্বস্তির নির্শ্বাস ফেলেছেন স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ীরা। তবে এখনো বিদ্যুৎ সরবরাহ হলেও বিচ্ছিন্ন রয়েছে সড়ক যোগাযোগের ব্যবস্থা।
বান্দরবানের বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী সৈয়দ আমির হোসেন মাসুম বিষয়টি নিশ্চিত করে জানান, বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিকেলে বান্দরবানের রুমা উপজেলায় বিদ্যুৎ সরবরাহ চালু হয়েছে।
সুত্রে জানা যায়, গত ৪ আগষ্ট থেকে ভারী বর্ষণের কারনে বান্দরবানে ভয়াবহ বন্যা ও পাহাড় ধসে বান্দরবান-থানচি ও রুমা সড়কের বিভিন্ন জায়গায় পাহাড় ধসে বিদ্যুৎতের খুঁটি উপড়ে পড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। যার ফলে সাধারণ মানুষ অন্ধকারে দিন কাটাচ্ছিল। এরপরে দীর্ঘ ১২দিন অক্লান্ত পরিশ্রমের ফলে শনিবার (১৯ আগস্ট) সন্ধ্যা ৬টার দিকে বান্দরবানের থানচিতে বিদুৎ সরবরাহ শুরু হয়।
পরে ২০ আগস্ট থেকে রুমা উপজেলায় বিদ্যুৎ সরবরাহ চালু করতে বান্দরবানের বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী সৈয়দ আমির হোসেন মাসুম এর নেতৃত্বে বিদ্যুৎ বিভাগের কর্মচারীরা দুর্গম রুমা উপজেলার বিভিন্ন পয়েন্টে দিনরাত পরিশ্রম করে বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিকেলে বিদ্যুৎ সরবরাহ চালু করে।
রুমা বাজার পরিচালনা কমিটির সভাপতি অঞ্জন বড়ুয়া জানান, ১৮দিন পর বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিকেল থেকে রুমা উপজেলায় ফের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হওয়ায় মানুষের মাঝে কর্মচাঞ্চল্যতা ফিরে এসেছে, দীর্ঘদিন বিদ্যুৎ না থাকায় বাজারের অনেক মালামাল বিদ্যুতের অভাবে নষ্ট হয়ে গেছে।
বান্দরবানের বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী সৈয়দ আমির হোসেন মাসুম জানান, বন্যা ও পাহাড় ধসে রুমা এলাকায় দীর্ঘদিন বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ছিলো। পরে বৃষ্টি কমার সাথে সাথে রাতদিন পরিশ্রম করে ট্রান্সফরমার গুলো পরীক্ষা-নীরিক্ষা শেষে বৃহস্পতিবার বিকেলে রুমা উপজেলায় বিদ্যুৎ সরবরাহ ফের চালু করা হয়েছে। তিনি আরও জানান, এবারের বন্যা আর অতিবৃষ্টিতে বান্দরবানে বিদ্যুৎখাতে প্রায় শত কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।