ভূমি সেবা জনগণের দ্বারপ্রাপ্তে পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ করছে সরকার-মোহাম্মদ মিজানুর রহমান

25

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-ভূমি সেবা জনগণের দ্বারপ্রাপ্তে পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ করছে সরকার বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান। তিনি বলেন, ডিজিটাল সেবা সমূহ ভূমি মালিকগণকে জানানোর জন্য সরকারী ভাবে ভূমি সেবা সপ্তাহ পালন করা হচ্ছে। এতে করে ভূমি সেবা সপ্তাহের মাধ্যমে পার্বত্য অঞ্চলের মানুষ ভূমি নিয়ে বিভিন্ন সমস্যা সমাধান হবে।
রবিবার (২৮ মে) সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে “স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সপ্তাহব্যাপী ভূমি সেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি জেলা প্রশাসক এইসব কথা বলেন।
এসময় রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাসরিন সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বিজয় কুমার জোয়ারদার, সিনিয়র সহকারী কমিশনারও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এ. বি. এম আরিফুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) মাসুমা বেগমসহ জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান আরো বলেন, সমতলের চেয়ে পার্বত্য এলাকায় ভূমি ব্যবস্থাপনা ভিন্নতর। তারপরও পার্বত্য অঞ্চলের মানুষেরা যাতে সহজে ভূমি তথ্যসেবা পেতে পারে তার জন্য উদ্যোগ গ্রহণ করেছে ভূমি মন্ত্রণালয়। এখন সেবা পেতে কোথাও যেতে হয়না। শুধু ওয়েবসাইটে প্রবেশ করে নির্দিষ্ট মেন্যুতে গেলেই সব তথ্য জানা যাবে। তবে বর্তমান বাস্তবতায় নাগরিকদের স্বার্থে ভূমি সংক্রান্ত বিভিন্ন তথ্য তাদের জানা থাকা উচিত।
সপ্তাহব্যাপী ভূমি সেবা সপ্তাহে প্রায় শতাধিক সেবাগ্রহীতাকে ভূমি সেবা প্রদান করা হয় এবং অনলাইনে নামজারির আবেদনকারীদের মাঝে নামজারির ডিসিআর প্রদান করা হয়।