কাপ্তাই হ্রদের মৎস্য সম্পদ রক্ষায় সবাইকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে-দীপংকর তালুকদার এমপি

19

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-কাপ্তাই হ্রদের মৎস্য সম্পদ রক্ষায় সবাইকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। তিনি বলেন, কাপ্তাই হ্রদে মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণ ও মাছের বৃদ্ধির জন্য প্রতিবছর নিদিষ্ট সময় মাছ শিকার বন্ধ রাখা হয়। এই সময়টাতে সরকারের পক্ষ থেকে আপনাদের খাদ্যশস্য উপহার প্রদান করা হয়। এই সময়টা যাতে কোন প্রকার মাছ শিকার করা না হয় সেজন্য আপনাদের সচেতন থাকতে হবে। যাতে করে পরবর্তী সময়ে আপনারা অধিক মাছ পেতে পারেন।
বৃহস্পতিবার (২৫ মে) সকালে রাঙ্গামাটি বিএফডিসি মৎস্য অবতরণ ঘাটে অনুষ্ঠিত কাপ্তাই হ্রদে ৬০ মেট্রিক টন অধিক কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত ও জেলেদের মাঝে ভিজিএফের চাল বিতরন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব কাজী আশরাফ উদ্দিন, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, চট্টগ্রাম নৌ পুলিশ সুপার আ ফ ম নিজাম উদ্দিন, রাঙ্গামাটি বি এফ ডি সির ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার মো:শাহনেওয়াজ রাজু, জেলা মৎস্যজীবি লীগের সভাপতি উদয়ন বড়ুয়া, মৎস্যজীবি ব্যবসায়ী প্রতিনিধি মো: শহর আলী প্রমুখ।
রাঙ্গামাটি সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি আরো বলেন, কাপ্তাই হ্রদে কাদা জমে কার্প জাতীয় মাছের প্রকৃতিক প্রজননের স্থানগুলো চর উঠে যাচ্ছে, যার কারণে কাপ্তাই হ্রদে কাপ জাতীয় মাছের পরিমাণ দিন দিন কমে যাচ্ছে। মাছ ধরা নিষিদ্ধ কালীন সময়ে অধিক পরিমাণে কার্প জাতীয় ও হারিয়ে যাওয়া প্রজাতীর মাছের পোনা ছাড়া হচ্ছে হ্রদে। তাই মাছ শিকার নিষিদ্ধ কালীন সময়ে কোন প্রকার মাছ না ধরার আহবান জানান তিনি।
পরে ভিজিএফ কার্ডের ২৫ হাজার জেলে পরিবারকে প্রতিমাসে ৩০ কেজি করে চাল বিতরণ কার্যক্রমের উদ্বোধন ও বিতরণ করা হয়।
রাঙ্গামাটি বিএডিসির নিজস্ব হ্যাচারী থেকে কাপ্তাই হ্রদে এই বছর ৬০ মেট্রিক টনের অধিক মাছের পোনা অবমুক্ত করা হবে বলে জানিয়েছেন রাঙ্গামাটি বি এফ ডি সির ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল আলম।