রাঙ্গামাটিতে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন

41

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটিতে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং ৪৪ তম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড শুরু হয়েছে।
বুধবার (২৪ মে) সকালে রাঙ্গামাটি জেল প্রশাসনের আয়োজনে রাঙ্গামাটি জিমনেসিয়ামে দুই দিন ব্যাপী মেলার উদ্বোধন করেন, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোঃ সাইফুল ইসলাম। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আবদুল্লাহ আল মাহমুদ, রাঙ্গামাটি সদর উপজেলা নির্বাহী অফিসার নাজমা বিনতে আমিন, রানী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রনতোষ মল্লিকসহ জেলার বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, বিজ্ঞান ও প্রযুক্তিতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। শিক্ষার্থীদেরকে বিজ্ঞান ও প্রযুক্তির সাথে পরিচিত করাতে হবে। শিক্ষার্থীদেরকে মেধা-মননে যোগ্য করে গড়ে তুলতে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলায় ১০ উপজেলার মোট ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। মেলায় জেলার বিভিন্ন বিদ্যালয় ও কলেজ থেকে আসা শিক্ষার্থীরা ‘প্রযুক্তি ব্যবহার করে বিদ্যুৎ সাশ্রয়ী জীবনধার’ ‘বিদ্যুৎ সাশ্রয়ী উন্নত শহর’ ‘সোলার এবং উইন্ড মিলের সাহায্যে বিদ্যুৎ উৎপাদন’, ‘বিদ্যুৎ সংকটে বিদ্যুৎ তৈরির উৎস’ ‘বায়ু সেচ প্রকল্পসহ নানা উদ্ভাবনী প্রদর্শনী করছেন।