জাকজমকপূর্ণভাবে ড.এফ. দীপংকর মহাথের (ধুতাঙ্গ ভান্তে)’র ৫১তম জন্মদিন উদযাপন

51

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-মহা জাকজমকপূর্ণ ও হাজারো পূণ্যার্থীর সমাগমে পার্বত্য চট্টগ্রামে ভিক্ষু সমাজের অন্যতম বৌদ্ধ ভিক্ষু ধুতাঙ্গ সাধক ড. এফ.দীপংকর মহাথের প্রকাশ (ধুতাঙ্গ ভান্তে)’র ৫১তম শুভ জন্মদিন জয়ন্তী পালন হয়েছে।
মঙ্গলবার (২১ মার্চ) সকালে বিলাইছড়ির ফারুয়া ইউনিয়নের গোয়াইনছড়ির ফারুয়া আর্য ধুতাঙ্গ বিমুক্তি বিহারে অনুষ্ঠানটি পালিত হয়।
জন্ম দিবসকে ঘিরে তিনদিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ৫১টি বুদ্ধ পতাকা উত্তোলন, গণ প্রব্রজ্যা গ্রহণ করেন ৫০জন, ভিক্ষুত্ত্ব গ্রহণ, পঞ্চশীল প্রার্থনা, অষ্টপরিষ্কার দান, সঙ্ঘ দান, বৌদ্ধ মূর্তি দানসহ নানাবিধ দানানুষ্ঠান অনুষ্ঠিত হয়।
ফারুয়া ইউনিয়নবাসী ও জন্ম জয়ন্তীর পরিষদের আয়োজনে অনুষ্ঠানে উদ্বোধক বাংলাদেশ সংঘরাম ভিক্ষু মহাসভা ভদন্ত জ্ঞানশ্রী মহাথের, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালিত বিভাগের প্রভাষক ভদন্ত ড. জিনবোধি মহাথের, অনুষ্ঠান পরিচালনা কমিটির আহ্বায়ক নিত্যজয় তঞ্চঙ্গ্যা, পাড়া প্রধান ও সমন্বয়কারী সমূল্য তঞ্চঙ্গ্যা, সদস্য সচিব নিত্যলাল তঞ্চঙ্গ্যা, কার্যকরী আহ্বায়ক বিশ্বরায় তঞ্চঙ্গ্যা, অর্থ সচিব ডাঃ কিনারাম তঞ্চঙ্গ্যা, সাংগঠনিক সম্পাদক নিরচন্দ্র তঞ্চঙ্গ্যা, ভিক্ষু-শ্রমণ, উপাসক-উপাসিকাসহ তিন পার্বত্য জেলার বিভিন্ন এলাকা থেকে আগত হাজারো পূণ্যার্থীগণ উপস্থিত ছিলেন।
এসময় ভিক্ষুরা স্বদ্ধর্ম দেশনায় সকলকে গৌতম বুদ্ধের আদর্শকে ধারণ করে চলা এবং দেশের সুখ সমৃদ্ধি ও সকল প্রাণীর মঙ্গল কামনা করেন। সন্ধ্যায় ফানুশ উড়ানো হয়।
উল্লেখ্য, ধুতাঙ্গ ভান্তে ৭বছরের ধুতাঙ্গ সাধন জীবন শেষে প্রথমে বিলাইছড়ির ধুপশীল আন্তর্জাতিক নিদর্শন ভাবনা কেন্দ্র, জুরাছড়ির নির্বাণগুহা আর্য ধুতাঙ্গ বিমুক্তি বিহার, বিলাইছড়ির গোয়াইনছড়ির ফারুয়া আর্য ধুতাঙ্গ বিমুক্তি বিহার এবং বান্দরবানের গোদারপাড়স্থ আর্য ধুতাঙ্গ বিমুক্তি বিহার প্রতিষ্ঠা করেন।