আর্ন্তজাতিক বন দিবস উপলক্ষে কাপ্তাইয়ে আলোচনা সভাঃ বন ও পরিবেশ রক্ষা করতে হলে সহানুভূতিশীল হতে হবে

40

ঝুলন দত্ত, কাপ্তাইঃ-“সুস্থ শরীর সুস্থ মন, যদি থাকে সমৃদ্ধ বন” এই প্রতিপাদ্য নিয়ে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগ ও বেসরকারি উন্নয়ন সংস্থা আশিকা ডেভেলপমেন্ট এসোসিয়েটস এর যৌথ আয়োজনে মঙ্গলবার (২১ মার্চ) সকাল সাড়ে ১০টায় কাপ্তাই বন বিভাগের প্রশান্তি পার্কে অনুষ্ঠিত হলো আর্ন্তজাতিক বন দিবস উপলক্ষে আলোচনা সভা।
কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা খন্দকার মাহমুদুল হক মুরাদের সভাপতিত্বে আশিকার কমিউনিকেশন অফিসার প্রবীর চাকমার সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমন দে।
আলোচনা সভায় প্রধান আলোচক এর বক্তব্য রাখেন, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ফরেস্টি বিভাগের সহকারী অধ্যাপক ডঃ নিখিল চাকমা। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের সহকারী বন সংরক্ষক মোঃ মাসুম আলম, ৪নং কাপ্তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ, ভাইজ্জাতলি মৌজার হেডম্যান থোয়াই অং মারমা, কাপ্তাই সিএমসি সভাপতি কাজী মাকসুদুর রহমান বাবুল, কাপ্তাই প্রেস ক্লাব সভাপতি মোঃ কবির হোসেন ও সাধারন সম্পাদক ঝুলন দত্ত। স্বাগত বক্তব্য রাখেন আশিকার প্রকল্প সমন্বয়কারী বিধান চাকমা।
এসময় অতিথিরা বলেন, বন ও পরিবেশ রক্ষা করতে হলে সহানুভূতিশীল হতে হবে, ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য পরিবেশ গড়ে তুলতে বন সম্পদ বৃদ্ধি করতে হবে এবং বনকে ভালোবাসতে হবে। বক্তারা আরোও বলেন, যারা বন ধ্বংস করে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী কঠোর শাস্তি ব্যবস্থা গ্রহন করা হবে।
পরে দিবসটি উপলক্ষে কাপ্তাই প্রশান্তি পার্ক সংলগ্ন কাপ্তাই সড়ক হতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।