স্মার্ট বাংলাদেশ গড়তে হলে স্মার্ট শিক্ষা ব্যবস্থাও অত্যন্ত গুরুত্বপূর্ণ-কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

93

খাগড়াছড়ি প্রতিনিধিঃ-খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়ে এসএসসি ২০২২ সালে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা, ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের নবীন বরণ ও সাহিত্য-সংস্কৃতি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে খাগড়াছড়ি সরকারী বিদ্যালয়ের মিলায়তনে এই উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার পর পরে নবীণ বরণ, জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে সনদপত্র ও প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এ সময় খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট শিক্ষার কোন বিকল্প নেই। এজন্য স্মার্ট শিক্ষা ব্যবস্থাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ জন্য বর্তমান সরকার শিক্ষা ব্যবস্থা রূপান্তর করছে। ২০২৫ সাল নাগাদ প্রাথমিক ও পুরো মাধ্যমিকে বাস্তবায়ন হবে। আমাদের শিক্ষার্থীরা পূর্বে আত্মস্থ করতে পারত না, শুধু মুখস্থ করতো। এখন আনন্দের মধ্যদিয়ে শিখছে। অভিজ্ঞতা ভিত্তিক সক্রিয় শিখন হচ্ছে, যা শিখবে বাস্তবে তা প্রয়োগ করতে পারছে। এতে করে দিন দিন শিক্ষার্থীরা শিক্ষা ক্ষেত্রে অভাবনীয় সাফল্য বয়ে নিয়ে আসছে।
এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুনতাসির জাহান, জেলা শিক্ষা অফিসার উত্তম খীসা, খাগড়াছড়ি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উ থোয়াইচিং, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম মোসলেম উদ্দিন প্রমুখ।
এছাড়াও খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ইউসুফ আদনান, সহকারী শিক্ষক প্রিয় বসু ত্রিপুরাসহ অন্যান্য শিক্ষকরা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।